বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বরিশালে সীমিত আকারে যাত্রী পরিবহন করার লক্ষ্যে জেলা প্রশাসনের সাথে লঞ্চ বাস মালিকদের সাথে সভা

বরিশালে সীমিত আকারে যাত্রী পরিবহন করার লক্ষ্যে জেলা প্রশাসনের সাথে লঞ্চ বাস মালিকদের সাথে সভা

করোনা ভাইরাস প্রতিরোধে সরকার ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। প্রথম দফা লকডাউন শেষে ৩১ মে থেকে সরকার সীমিত আকারে লকডাউন শিথিল করে যাত্রী পরিবহন করার সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিকতায় করোনা ভাইরাস প্রতিরোধ স্বাস্থ্য বিধি মেনে যাত্রী পরিবহনের লক্ষ্যে আজ ১ জুন মঙ্গলবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে লঞ্চ বাস মালিক সমিতিসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের সমন্বয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান।

এসময় উপস্থিত ছিলেন কোয়াটার মাস্টার ৬২ ইস্ট বেঙ্গল শেখ হাসিনা সেনানিবাস বরিশাল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বরিশাল রাজিব আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার বরিশাল মুহাম্মদ আব্দুর রকিব, বিআইডব্লিউটি-এর যুগ্ন পরিচালক আজমল হুদা মিঠু, উপজেলা চেয়ারম্যান বরিশাল সদর এবং লঞ্চ মালিক সমিতির সভাপতি আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু, এসি কোতোয়ালি মডেল থানা মোঃ রাসেল, রুপাতলি মিনিবাস মালিক সমিতির সভাপতি, নতুল্লাবাদ মিনিবাস মালিক সমিতির সভাপতিসহ আরো অনেকে উপস্থিত ছিলেন। সভায় যাত্রীদের স্বাস্থ্য সুরক্ষার বিবেচনা করে করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে সে সব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী গণপরিবহনের স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনা করতে হবে। বাস এবং লঞ্চ অবশ্যই যাত্রার পূর্বে এবং যাওয়ার শেষে অবশ্যই জীবানুনাশক পানি স্প্রে মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। সকলেই মাক্স এবং যথাযথ সুরক্ষার সামগ্রীর ব্যবহার করবে। কোন যাত্রী বা পরিবহন এর সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা মাক্স ব্যবহার না করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বাসে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করতে হবে। গাড়ির সাথে রুট হিসেবে নির্ধারিত ভাড়ার তালিকা লাগিয়ে দিতে হবে।

বাসের ক্ষেত্রে পূর্বনির্ধারিত ভাড়ার সাথে সীমিত সময়ের জন বর্তমান প্রস্তাবিত ৬০% পার্সেন্ট ভাড়া বৃদ্ধি করতে পারবে, তবে ৬০ পার্সেন্টর অধিক ভাড়া আদায় করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। লঞ্চের ক্ষেত্রে ধারণ ক্ষমতা অনুযায়ী যাত্রী পরিবহন করতে পারবে। যাত্রার পূর্বেই যাত্রীদের কেবিন এবং ডেকের টিকিট সংগ্রহ করতে হবে। শারীরিক দূরত্ব বজায় রেখে ডেকে বসার ব্যবস্থা করতে হবে। লঞ্চ টার্মিনালের বাইরে ডেকের যাত্রীদের জন্য আলাদা ভাবে টিকিট কাউন্টারের ব্যবস্থা করতে হবে। অসুস্থ যাত্রী পরিবহন করা থেকে বিরত থাকতে হবে। সংশ্লিষ্ট দপ্তর সহ আইন শৃঙ্খলা বাহিনী মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে। উপরোক্ত সিদ্ধান্ত ভঙ্গকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবেও মর্মেও সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech