বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

করোনায় বরিশাল সিটিতে ৪৩ শতাংশ কমেছে কুরবানী

করোনায় বরিশাল সিটিতে ৪৩ শতাংশ কমেছে কুরবানী

গত বছরের তুলনায় বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) এলাকায় এ বছর ৪৩ শতাংশ কম পশু কোরবানী হয়েছে। মূলত করোনা মহামারির প্রকোপে কুরবানীতে এই প্রভাব পড়েছে বলে মনে করেন নগর ভবনের কর্মকর্তারা।

বিসিসির ভেটেরিনারি সার্জন ও প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা ডা. মো. রবিউল ইসলাম জানিয়েছেন, আগের বছর প্রায় সাত হাজার পশু কুরবানী হয়েছে নগরীতে। আর এবছর চার হাজার।

ধারণা করা হচ্ছে, ইচ্ছা থাকলেও মূলত করোনার ভয়ে অনেকেই কুরবানী দেননি। আবার করোনার কারনে অর্থনৈতিক স্থবিরতা দেখা দেওয়ায় কুরবানী দেওয়া লোকের সংখ্যা কমে আসতে পারে। তাছাড়া, এ বছর কর্পোরেশন নির্ধারিত ১৪২টি কুরবানীর স্পট থেকে প্রায় দুইশ’ টন বর্জ্য অপসারণ করেছে পরিচ্ছন্ন কর্মীরা।

এতে নিযুক্ত ৯০০ শ্রমিক কাজ করেছে বলেও মুঠোফােনে নিশ্চিত করেছেন ডাঃ রবিউল ইসলাম। জানা গেছে, শনিবার দুপুর ২টায় নগরীর বগুড়া রোডের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে কুরবানীর বর্জ্য পরিচ্ছন্ন কার্যক্রম শুরু হয়।

সিটি করপোরেশনের ৯শ পরিচ্ছন্নতাকর্মী একযোগে নগরীর ৩০টি ওয়ার্ডের বর্জ্য অপসারণের কাজ শুরু করেন। সিটি করপোরেশনের ২৫টি ট্রাক ও পানির গাড়ি, ৩০০টি ভ্যান ও ২টি লোডার এ কাজে নিয়োজিত ছিল। পরিচ্ছন্নতা কর্মীরা কুরবানীর স্পট পরিস্কার করার পর জীবানুমুক্ত করতে সেখানে পানি দিয়ে ধুয়ে ব্লিচিং পাউডার ছিটিয়ে দেয়।

প্রসঙ্গত, ৫৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বরিশাল সিটি কর্পোরেশন। ২০১১ সালের আদম শুমারী অনুসারে তিন লাখের বেশি ছিল জনসংখ্যা। যা বর্তমানে পাঁচ লাখ ছাড়িয়েছে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech