বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বিশ্বে প্রতি দশজনে একজন করোনায় আক্রান্ত: ডব্লিউএইচও

বিশ্বে প্রতি দশজনে একজন করোনায় আক্রান্ত: ডব্লিউএইচও

কোভিড-১৯ সংক্রান্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৩৪ সদস্যের নির্বাহী কমিটির একটি বিশেষ অধিবেশনে হু’র জরুরি বিভাগের প্রধান মাইকেল রায়ান জানিয়েছেন, এই মুহূর্তে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যাটা ৭৬ কোটি পর্যন্ত হতে পারে। অর্থাৎ বিশ্বের প্রায় ১০ শতাংশ মানুষই এই ভাইরাসের কবলে পড়ে থাকতে পারেন। বিবিসি/ইয়ন

রায়ান আরো জানান, দক্ষিণ-পূর্ব এশিয়ায় আক্রান্ত এবং ইউরোপে মৃতের সংখ্যা বাড়ছে। বিশ্বের একটা বড় অংশের মানুষ এখনও এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে আছেন। আসছে শীত মৌসুমে এই মহামারী আরও ভয়াবহ হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধন টেড্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, বিশ্বের সব দেশেই এই ভাইরাস হানা দিয়েছে। কিন্তু মোট আক্রান্তের ৭০ শতাংশই এসেছে ১০টা দেশ থেকে। মাত্র ৩টি দেশই অর্ধেক মৃত্যুর জন্য দায়ী। এতে স্পষ্ট, আমরা একত্রিত হলে ভাইরাস এতটা প্রভাব ফেলতে পারত না।

এদিন করোনা পরিস্থিতি নিয়ে সংস্থার নির্বাহী কমিটিতে বিতর্কে জড়ায় চীন-যুক্তরাষ্ট্র। হয়। করোনা সম্পর্কে সঠিক সময়ে তথ্য না দেওয়ায় চীনের সমালোচনা করে যুক্তরাষ্ট্র। চীন অভিযোগ অস্বীকার করে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে সর্বপ্রথম ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের পরেই সংক্রমণে এগিয়ে রয়েছে ভারত, ব্রাজিল, রাশিয়া, কলম্বিয়া, পেরু, মেক্সিকো, স্পেন, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা। বাংলাদেশের অবস্থান ১৬তম।

বাংলাদেশ সময় মঙ্গলবার দুপুর ১২টা পর্যন্ত সারাবিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৫৭ লাখ। প্রাণ হারিয়েছে ১০ লাখ ৪৫ হাজারেরও বেশি।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech