বিজ্ঞপ্তি:
Welcome To Our Website...
বরিশালে মডেল মসজিদ নির্মাণ কাজ শুরু

বরিশালে মডেল মসজিদ নির্মাণ কাজ শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সার্বিক উন্নয়নে পাশাপাশি ইসলামি ঐতিহ্য আরও গৌরবান্বিত করার লক্ষে দেশের জেলা-উপজলায় ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

এসব মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ হলে মুসলিম ঐক্য প্রতিষ্ঠা, ইসলাম ধর্মের প্রচার-প্রসার, গবেষণা ও সহিহ-শুদ্ধভাবে সঠিক ধর্মচর্চার পাশাপাশি সমাজ থেকে সকল ধর্মীয় গোড়ামী দূর হবে।

শুক্রবার (১৬ অক্টোবর) জুমার নামাজের পর বরিশাল নগরীর আমতলা মোড় এলাকায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন শেষে পানিসম্পদ প্রতিমন্ত্রী ও বরিশাল সদর আসনের সংসদ সদস্য কর্নেল (অবঃ) জাহিদ ফারুক এসব কথা বলেন।

এ সময় বরিশাল জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানসহ ইসলামিক ফাউন্ডেশন, জেলা প্রশাসন, গণপূর্ত বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বরিশাল ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় বরিশালে এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। নির্মাণকাজ সম্পন্ন হলে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র পরিচালনা করবে ইসলামিক ফাউন্ডেশন।

২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি ধর্ম বিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী এই প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। ফলে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সংস্কৃতি কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প ৮ হাজার ৭২২ কোটি টাকা ব্যয়ে এপ্রিল, ২০১৭ হতে ডিসেম্বর ২০২০ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নে অনুমোদিত হয়।

এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে নারী ও পুরুষদের পৃথক অজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরী, গবেষণা ও দ্বীনি-দাওয়া কার্যক্রম, পবিত্র কোরআন হেফজ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ ইত্যাদির ব্যবস্থা থাকবে। এ ছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা রাখা হয়েছে।

১০ থেকে ২০ কোটি টাকার মধ্যে বরিশাল জেলায় ১২টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: AMS IT BD