বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বরিশালে ৪৫ জেলের জেল-জরিমানা : ৪ লাখ মিটার জাল ধ্বংস

বরিশালে ৪৫ জেলের জেল-জরিমানা : ৪ লাখ মিটার জাল ধ্বংস

বরিশালে ইলিশ সংরক্ষণে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৩৮ জনকে কারাদণ্ড ও ৭ জনকে ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি প্রায় ৩ লাখ ৭০ হাজার মিটার জাল জব্দ করে তা বিনষ্ট করা হয়েছে। সোমবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় জেলা প্রশাসনের মিডিয়া সেল বিষয়টি নিশ্চিত করেছে।

মিডিয়া সেল সূত্রে জানাগেছে, বরিশালের জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় মেহেন্দিগঞ্জের বিভিন্ন নদীতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পিজুস চন্দ্র দে’র নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ইলিশ মাছ আহরণের সময় আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তায় ২১ জেলেকে আটক করা হয়। পরবর্তীতে সরকারী নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ আহরণের দায়ে ১৮ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৩ জেলেকে ৩০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়েছে। পাশাপাশি ৮০ হাজার মিটার জাল জব্দের পর পুড়িয়ে বিনষ্ট এবং জব্দকৃত ৩০ কেজি ইলিশ মাছ স্থানীয় এতিমখানা ও মাদ্রাসায় বিতরণ করা হয়।

অপরদিকে বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আমীনুল ইসলামের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৮ জেলেকে আটক করা হয়। পরবর্তীতে ৬ জেলেকে ১ মাস করে কারাদণ্ড এবং ২ জেলেকে ৩০ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়। পাশাপাশি ২ লাখ ৫০ হাজার মিটার জাল জব্দ করে পুড়িয়ে বিনষ্ট এবং জব্দকৃত ৯৪ কেজি ডিমওয়ালা ইলিশ এতিমখানায় বিতরণ করা হয়েছে।

এছাড়া হিজলা উপজেলার নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বকুল চন্দ্র কবিরাজের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৬ জেলেকে আটক করে তাদের ১মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এসময় জব্দকৃত ৩৫ হাজার মিটার জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

এদিকে বানারীপাড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মফিজুর রহমানের নেতৃত্বে পরিচালিত অভিযানে আটক করা হয় ৫ জেলেকে। তাদের মধ্যে ২ জেলেকে ১ মাস করে এবং ১ জেলেকে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। পাশাপাশি বাকী ২ জেলেকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অভিযানে জব্দকৃত ১ হাজার মিটার জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

অপরদিকে মুলাদী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহঃ শাহনুর জামানের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৫ জেলেকে আটক করা হয়। তাদের মধ্যে ৩ জেলেকে ১ বছর করে এবং ২ জেলেকে ২০ দিন করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়া অভিযানে জব্দকৃত ২ হাজার মিটার জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়।

এছাড়াও বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাধবী রায়ের নেতৃত্বে পরিচালিত অভিযানে ৪ হাজার মিটার জাল জব্দ করে তা বিনষ্ট করা হয়েছে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech