বিজ্ঞপ্তি:
Welcome To Our Website...
যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় হিসেবে মডার্নার টিকার অনুমোদন

যুক্তরাষ্ট্রে করোনার দ্বিতীয় হিসেবে মডার্নার টিকার অনুমোদন

করোনাভাইরাসের দ্বিতীয় টিকা হিসেবে যুক্তরাষ্ট্রে অনুমোদন পেয়েছে মডার্নার উদ্ভাবিত টিকা। দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) শুক্রবার (১৮ ডিসেম্বর) ফাইজার-বায়োএনটেকেরর টিকার পর এক সপ্তাহের ব্যবধানে জরুরি ব্যবহারের জন্য এই টিকার অনুমোদন দিলো। ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদন থেকে জানা যায়।

এর আগে বৃহস্পতিবার টিকাটি অনুমোদনের সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের একটি প্যানেল। ওইদিন জৈব প্রযুক্তি কোম্পানি মডার্নার টিকার অনুমোদনের পক্ষে ভোট দেন ওই পরিষদের ২০ জন বিশেষজ্ঞ।

তারা সবাই টিকাটির ব্যবহারে অনুমোদন দেওয়ার সুপারিশ করেছেন। তাদের মতে, ১৮ ও এর চেয়ে বেশি বয়সীদের জন্য টিকাটি ঝুঁকিপূর্ণ নয়। মডার্নার ভ্যাকসিন বয়স, বর্ণ এবং লিঙ্গ নির্বিশেষে ভালো কাজ করেছে। এর সাথে জড়িত প্রতিকূল ঘটনাগুলো ব্যাপক ছিল, তবে ক্লান্তি, পেশি ব্যথা এবং ইনজেকশন সাইটে ব্যথা যা স্বল্পস্থায়ী।

প্রতিবেদনে বলা হয়, মডার্নার টিকাগুলো অবিলম্বে পাঠানো হবে। যা শুরুতে স্বাস্থ্যসেবা কর্মী এবং নার্সিং হোমের বাসিন্দাদের জন্য ব্যবহৃত হবে।

অ্যাস্ট্রাজেনেকা পিএলসি এবং জনসন অ্যান্ড জনসনের টিকা যেগুলো মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের সহায়তাও পেয়েছে, আগামী বছরের পর্যালোচনার জন্য জমা দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের অপারেশন ওয়ার্প স্পিডের চিফ অপারেটিং অফিসার জেনারেল গুস্তাভে পারনা জানিয়েছেন, প্রথম সপ্তাহে মডার্না প্রায় ৬ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দেশটির ৩ হাজার ২৮৫টি স্থানে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র সবার উপরে। আক্রান্ত ও মৃত্যু দুটোই বেশি দেশটিতে।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: AMS IT BD