বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

সাইবার অপরাধ দমনে প্রধানমন্ত্রীর নির্দেশ

সাইবার অপরাধ দমনে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশে সাইবার ক্রাইম ব্যাপকভাবে বাড়ছে জানিয়ে তা দমন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৩ জানুয়ারি) ৩৭তম বিসিএস (পুলিশ) ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখন আধুনিক প্রযুক্তির যুগ। সাইবার ক্রাইম ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে, এটাকে আমাদের দমন করতে হবে। ৯৯৯-এ ফোন করলে পুলিশ তাৎক্ষণিকভাবে সাহায্য করার জন্য মানুষের কাছে পৌঁছে যাচ্ছে। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নানা ধরনের অপরাধ সংগঠিত হয়। সেগুলো আমাদের দমন করতে হবে বলে জানান শেখ হাসিনা।

গুজব বন্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে সরকার প্রধান আরও বলেন, আরেকটা বিষয় হচ্ছে মিথ্যা তথ্য দিয়ে- ফেসবুক আছে, বিভিন্ন ধরনের অ্যাপস আছে সেগুলোর মাধ্যমে অনেক ধরনের অপরাধ; বিশেষ করে কিশোর বা উঠতি বয়সের ছেলে-মেয়েরা এই ধরনের অপরাধের সঙ্গে জড়িত হচ্ছে। সেখান থেকে তাদের বের করে নিয়ে এসে তারা যেন সুস্থ জীবনে ফিরে আসে তার ব্যবস্থা নিতে হবে। সাধারণভাবে গুজব রটানো বা এই ধরনের কাজ যাতে করতে না পারে সেদিকে দৃষ্টি দিতে হবে।

অন্যান্য অপরাধ দমনের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, নারী ও শিশুর প্রতি যে সহিংসতা চলছে সেটা প্রতিরোধ গড়ে তোলা। এসব বিষয়ে যেগুলো সামাজিক অপরাধ বা নানা ধরনের পারিবারিক অপরাধ সেখানেই কিন্তু পুলিশ অনবদ্য ভূমিকা রেখে যাচ্ছে। এটাকে আরও দক্ষতার সঙ্গে দমন করতে হবে।

‘মানি লন্ডারিং, সাইবার ক্রাইম, মানবপাচার ইত্যাদি এগুলো শুধু বাংলাদেশ নয় বৈশ্বিক ক্রাইম। এই ক্রাইম থেকে দেশকে রক্ষা করা। তাছাড়া সন্ত্রাস-জঙ্গীবাদ দমন করা।’

মাদকের হাত থেকে প্রতিটি পরিবারকে রক্ষা করার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, মাদক যেটা আমাদের সমাজকে কুড়ে কুড়ে খাচ্ছে এই মাদকের হাত থেকে প্রতিটি পরিবারকে রক্ষা করা।’

পুলিশ সদস্যদের উন্নত প্রশিক্ষণ এবং কর্মদক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। পুলিশ বাহিনীর প্রশংসা করে সরকার প্রধান বলেন, জরুরি সেবা প্রদানে পুলিশ ভুয়সী প্রশংসা পাচ্ছে এবং ভালো কাজ করে যাচ্ছে।

সন্ত্রাস-জঙ্গী দমনে পুলিশের ভূমিকার প্রশংসা করে শেখ হাসিনা বলেন, সন্ত্রাস-জঙ্গীবাদ দমনে পুলিশ যথেষ্ট শক্তিশালী ভূমিকা রেখেছে। এখানে অনেকে (পুলিশ) জীবন পর্যন্ত দিয়েছে। পুলিশ বাহিনীর উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়নের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

অনুষ্ঠানে কৃতিপ্রশিক্ষণার্থীদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পদক তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমি প্রান্তে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মোস্তফা কামাল উদ্দীন, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদসহ শীর্ষ কর্মকর্তারা।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech