বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
দেশে ১ম ডোজ করোনার টিকা নিয়েছেন ৫৫ লাখের বেশি

দেশে ১ম ডোজ করোনার টিকা নিয়েছেন ৫৫ লাখের বেশি

সারাদেশে গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছেন ৪১ হাজার ৩২২ জন। এদের মধ্যে মাত্র একজনের শরীরে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া (যেমন- জ্বর, টিকা দেওয়ার স্থানে লাল হাওয়া ইত্যাদি) দেখা গেছে।

আর এখন পর্যন্ত টিকা নিয়েছেন ৫৫ লাখ ৩৯ হাজার ৪৯৪ জন। এদের মধ্যে মোট পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ৯৩৯ জনের শরীরে। পাশাপাশি টিকার জন্য মোট নিবন্ধন করেছেন ৬৯ লাখ ৪৫ হাজার ৬৭৮ জন।

সোমবার (৫ এপ্রিল ) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছেন ৪১ হাজার ৩২২ জন। এদের মধ্যে পুরুষ ২৩ হাজার ৬৯৮ জন এবং নারী ১৭ হাজার ৬২৪ জন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং কোভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস অ্যান্ড ডিপ্লয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, করোনা ভাইরাস প্রতিরোধী টিকার দ্বিতীয় ডোজ শুরু হতে যাচ্ছে আগামী ৮ এপ্রিল। তবে দ্বিতীয় ডোজের পাশাপাশি টিকার প্রথম ডোজও চলবে। একইসঙ্গে রমজান মাসেও টিকা কার্যক্রম চলবে।

অধ্যাপক সেব্রিনা ফ্লোরা জানান, ৫ এপ্রিল থেকে প্রথম ডোজের পাশাপাশি দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার তারিখ এসএমএসের মাধ্যমে জানানো হবে। এসএমএসে দেওয়া তারিখ অনুযায়ী আগের টিকাদান কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্য অনুসারে, গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথম দিন টিকা দেওয়া হয় ২৬ জনকে। আর ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়। এই দিনে সারাদেশে টিকা নেন ৩১ হাজার ১৬০ জন। এদের মধ্যে পুরুষ ২৩ হাজার ৮৫৭ জন এবং নারী সাত হাজার ৩০৩ জন।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: Next Tech