বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

সামাজিক নিরাপত্তায় ১৪২৩ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব

সামাজিক নিরাপত্তায় ১৪২৩ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব

নতুন অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা ও কল্যাণে ১ হাজার ৪২৩ কোটি টাকা বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। গত ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটে এই খাতে বরাদ্দ ছিল ৫ হাজার ৬৬৭ কোটি টাকা।

যা নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৯০ কোটি টাকা। বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে আসন্ন ২০২১-২২ অর্থবছরের জন্য এ বাজেট উত্থাপন করেন।

প্রস্তাবিত ৭ হাজার ৯০ কোটি টাকার মধ্যে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি খাতে ৫১৯ কোটি টাকা, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি ৮১৪ কোটি এবং স্কিম ৪৪ কোটি টাকা, খাদ্য মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ৬৭৯ কোটি টাকা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ হাজার ৩২২ কোটি টাকা ও কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় ২ হাজার ৩১০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

এছাড়া, মুক্তিযুদ্ধ বিষয় মন্ত্রণালয়ের আওতায় বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৪০২ কোটি টাকা।

এ বিষয়ে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরে সর্বাধিক দারিদ্রপ্রবণ ১১২টি উপজেলায় বিদ্যমান নীতিমালা অনুযায়ী দরিদ্রপ্রবণ ব্যক্তিকে শতভাগ বয়স্ক ভাতার আওতায় আনা হয়েছে। আগামী ২০২১-২২ অর্থবছর থেকে শতভাগ বয়স্ক মানুষকে অতি উচ্চ ও উচ্চ দারিদ্রভুক্ত গ্রুপের আওতায় ১৫০টি উপজেলায় সম্প্রসারণ করা হচ্ছে। এতে আট লাখ জন নতুন উপকারভোগী যোগ হবেন এবং এ খাতে ৪৮১ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেওয়া হবে।

এছাড়া, বিধবা ও স্বামী নিগৃহীতা নারীকে শতভাগ ভাতা কার্যক্রমের আওতা বাড়ানো ও প্রতিবন্ধী ভাতাপ্রাপ্তদের সংখ্যা বাড়ানো এবং মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ১২ হাজার টাকা থেকে ২০ হাজার টাকায় উন্নীত করার কথা জানান মন্ত্রী।

এর আগে বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। এরপর বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে পেশ শুরু করেন।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech