বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
সংবাদ শিরোনাম :
গৌরনদীতে নিরাপদ সড়ক দিবস পালিত গৌরনদীতে চোরাই গরুসহ চারজন গ্রেফতার বরিশাল বিসিক শিল্পনগরী পরিদর্শনে জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার গৌরনদীতে বিলের জমির ভেতরে সংখ্যালঘুর পরিত্যাক্ত বসতঘরে রহস্যজনক অগ্নিকান্ড নাা ফেরার দেশে চলে গেলেন কলাপাড়ায় প্রবীন সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাস | কলাপাড়া প্রেসক্লাবের তিন দিনের শোক কর্মসূচী বরিশালে গণনাট্য সংস্থার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাশের মৃত্যুতে দৈনিক শাহনামা ও বাংলার বনে’র শোক প্রকাশ কলাপাড়ার সিনিয়র সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাস আর নেই বিসিসি’র বর্তমান পরিষদের ৩ বছর পূর্তিতে আলোচনা সভা গলাচিপায় দ্বিতীয়বারের মতো নৌকার মাঝি তুহিন

কোন কাজের জন্য কোন ধরনের গ্রাফিক্স ট্যাবলেট? 

কোন কাজের জন্য কোন ধরনের গ্রাফিক্স ট্যাবলেট? 

বর্তমান সময়ের ডিজিটাল আর্টিস্টদের কাছে খুবই জনপ্রিয় একটি ডিভাইস হলো গ্রাফিক্স ট্যাবলেট। এটি মূলত একটি হার্ডওয়্যার, কম্পিউটার ইনপুট ডিভাইস । যা দেখতে অনেকটা সাধারণ ট্যাবলেটের মতোই তবে এখানে আঁকাআঁকি করার জন্য একটি পেন থাকে যা দিয়ে খুব সহজেই যে কোন কিছু আঁকাআঁকি করা যায় ঠিক যেমনটা খাতায় কোন কিছু আঁকা হয়। এটি আজকাল অ্যাডোব ইলাসট্রেটর এবং অ্যাডব ফটোশপের পাথ ড্রইং ও বিভিন্ন গ্রাফিক্যাল ছবি তৈরি এবং আঁকতে ব্যাপক হারে ব্যবহার হচ্ছে। বর্তমান সময়ে কাজের ধরনের উপর ভিত্তি করে  গ্রাফিক্স ট্যাবলেট এর দাম বিভিন্ন প্রকারভেদের হয়ে থাকে।

এই ধররেন গ্রাফিক্স ট্যাবলেট মূলত দুই ধরনের একটি ঐতিহ্যবাহী সাধারণ গ্রাফিক্স ট্যাবলেট অন্যটি এলসিডি গ্রাফিক্স ট্যাবলেট।

সাধারণ গ্রাফিক্স ট্যাবলেট : এই ধরনের গ্রাফিক্স ট্যাবলেটগুলো মূলত দুটি অংশ নিয়ে গঠিত একটি ডিসপ্লে বা কাজের পৃষ্ট অন্যটি স্টাইলার বা ট্যাবলেটের ডিসপ্লেতে আকার জন্য বিশেষ কলম। ট্যাবলেটটির ডিসপ্লেটি সরাসরি কম্পিউটারের সাথে যুক্ত থাকে যার ফলে আপনি যখনই এটির স্টাইলার দ্বারা ডিসপ্লেতে কিছু অঙ্কন করেন তখনই তা কম্পিউটারের মনিটরে সফটওয়্যারের মধ্যে অঙ্কন হয়ে যায়। সাধারণ কাজেই মূলত এই ধরনের ট্যাবলেটগুলোর ব্যবহার দেখতে পাওয়া যায়।

 

এলসিডি গ্রাফিক্স ট্যাবলেটএটির সাধারণ বৈশিষ্ট্যগুলো অনেকটাই সাধারণ গ্রাফিক্স ট্যাবলেটের মতোই তবে এর এক্সর্টা কিছু ফিচার্স বা বৈশিষ্ট্যও বিদ্ধমান রয়েছে যেমন এটির দ্বারা কাজ করলে খুব সহজেই কাজের যে কোন অংশের সংশোধন করা যায় এছাড়াও যে কোন অংশের সম্পাদনাও খুব সহজেই করা যায় যা যেকোন ডিজাইন করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ দুটি পদক্ষেপ।

 

এছাড়াও বিভিন্ন আলাদা আলাদা কাজের জন্য উপযোগী কিছু গ্রাফিক্স ট্যাবলেটের মডেল নিচে দেওয়া হলো।

ওয়াকম ইন্টুওস অঙ্কন : এটি মূলত যারা একদমি নতুন ডিজাইনার রয়েছে তাদের জন্য উপযোগী এক কথায় লার্নার বা মাত্র ক্যারিয়ার শুরু করেছেন তাদের জন্য পুরোপুরি যোগ্য।

ওয়াকম ইন্টুওস কমিক : এটি দ্বারা মূলত কমিকস, পেইন্টিং বা ডিজাইন অঙ্কনের জন্য উপযোগী একটি গ্রাফিক্স ট্যাবলেট। এটিতে একই সাথে পাওয়া যাবে মাল্টি টার্চ সিস্টেম ও জুম ইন জুম আউটের মতো অতিপ্রয়োজনীয় ফিচার্সগুলো।

 

ওয়াকম ইন্টুওস আর্ট : এটি মূলত নির্ভুল ও সবচেয়ে নিখুঁত কাজগুলো করার জন্য উপযোগী একটি গ্রাফিক্স ট্যাবলেট। এটি হাই প্রোফেশনাল লোকেরাই সবচেয়ে নিখুঁত ডিজাইনগুলোর করার জন্য ব্যবহার করে থাকে।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech