বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
সংবাদ শিরোনাম :
গৌরনদীতে নিরাপদ সড়ক দিবস পালিত গৌরনদীতে চোরাই গরুসহ চারজন গ্রেফতার বরিশাল বিসিক শিল্পনগরী পরিদর্শনে জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার গৌরনদীতে বিলের জমির ভেতরে সংখ্যালঘুর পরিত্যাক্ত বসতঘরে রহস্যজনক অগ্নিকান্ড নাা ফেরার দেশে চলে গেলেন কলাপাড়ায় প্রবীন সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাস | কলাপাড়া প্রেসক্লাবের তিন দিনের শোক কর্মসূচী বরিশালে গণনাট্য সংস্থার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাশের মৃত্যুতে দৈনিক শাহনামা ও বাংলার বনে’র শোক প্রকাশ কলাপাড়ার সিনিয়র সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাস আর নেই বিসিসি’র বর্তমান পরিষদের ৩ বছর পূর্তিতে আলোচনা সভা গলাচিপায় দ্বিতীয়বারের মতো নৌকার মাঝি তুহিন

বিমানবন্দরেই প্রবাসী কর্মীদের টিকা প্রদানের ব্যবস্থা

বিমানবন্দরেই প্রবাসী কর্মীদের টিকা প্রদানের ব্যবস্থা

প্রবাসী কর্মীদের কোভিড-১৯ টিকা প্রদান করার কার্যক্রম গ্রহণের জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক স্থাপন করা হয়েছে বলে সংসদীয় কমিটিকে অবহিত করেছে মন্ত্রণালয়।

আগামী রোববার (১২ সেপ্টেম্বর) থেকে বসতে পারে প্রবাসী কল্যাণ ডেস্ক। এরপর প্রবাসী কর্মীরা রেজিস্ট্রেশন করে সেখানে উপস্থিত হয়ে প্রয়োজনীয় কাগজপত্র দেখিয়ে ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন। পাশাপাশি বিদেশে অবস্থিত স্কুলগুলো চালু করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি গুরুত্বারোপ করে।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সংসদ ভবনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি অবহিত করা হয়।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস, মো. সাদেক খান এবং মো. ইকবাল হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া বিশেষ আমন্ত্রণে সংসদ সদস্য মো. মুজিবুল হক, শামীম হায়দার পাটোয়ারী এবং আদিবা আনজুম মিতা অংশগ্রহণ করেন।

বিভিন্ন বেসরকারি সংস্থার পক্ষে বিশেষ আমন্ত্রণে শিরীন লিরা, ড. সি আর আবরার, সৈয়দ সাইফুল হক, ফরিদা ইয়াসমীন এবং সুমাইয়া ইসলাম বৈঠকে যোগদান করেন।

বৈঠকে বিদেশগামী প্রবাসী কর্মীদের কোভিড-১৯ টিকা (গন্তব্য দেশের চাহিদা ভিত্তিক) প্রদান কার্যক্রমের বিষয়ে মন্ত্রণালয় কর্তৃক গৃহিত ব্যবস্থা; প্রবাসে প্রবাসী কর্মীর সন্তানদের জন্য বাংলাদেশি স্কুল প্রতিষ্ঠা কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা হয়।

এছাড়া অভিবাসী কর্মী নিরাপত্তা ও ন্যায়বিচার নিশ্চিতে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ সংশোধন এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি বিধিমালা প্রণয়নে বাংলাদেশ সিভিল সোসাইটি ফর মাইগ্রেশন এবং অভিবাসন বিষয়ক পার্লামেন্টারিয়ান ককাসের প্রতিনিধিবর্গের সাথে মতবিনিময় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বিদেশে অবস্থিত স্কুলগুলো চালু করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি গুরুত্বারোপ করে। এ জন্য কোন আর্থিক সহায়তার প্রয়োজন হলে সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বিদেশগামী প্রবাসী কর্মীদের কোভিড-১৯ টিকা প্রদান করার কার্যক্রম গ্রহণের জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক স্থাপন করা হয়েছে।

বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩ এর অধীন সালিশের মাধ্যমে অভিযোগের আপোষ-মিমাংসা বিষয়ক বিধিমালায় কতিপয় ধারায় সংশোধন, সংযোজন ও পরিমার্জনসহ মতামত/সুপারিশ উপস্থাপন করা হয়। উপজেলা পর্যায়ে এ আইনের সালিশের কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করা হয়।

বৈঠকের শুরুতে সাবেক ডেপুটি স্পিকার, সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত স্থায়ী কমিটি’র সভাপতি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মরহুম অধ্যাপক আলী আশরাফের মৃত্যুতে গভীর শোক প্রকাশসহ তাঁর আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানগণসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech