বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
সংবাদ শিরোনাম :
গৌরনদীতে নিরাপদ সড়ক দিবস পালিত গৌরনদীতে চোরাই গরুসহ চারজন গ্রেফতার বরিশাল বিসিক শিল্পনগরী পরিদর্শনে জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার গৌরনদীতে বিলের জমির ভেতরে সংখ্যালঘুর পরিত্যাক্ত বসতঘরে রহস্যজনক অগ্নিকান্ড নাা ফেরার দেশে চলে গেলেন কলাপাড়ায় প্রবীন সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাস | কলাপাড়া প্রেসক্লাবের তিন দিনের শোক কর্মসূচী বরিশালে গণনাট্য সংস্থার প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাশের মৃত্যুতে দৈনিক শাহনামা ও বাংলার বনে’র শোক প্রকাশ কলাপাড়ার সিনিয়র সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাস আর নেই বিসিসি’র বর্তমান পরিষদের ৩ বছর পূর্তিতে আলোচনা সভা গলাচিপায় দ্বিতীয়বারের মতো নৌকার মাঝি তুহিন

দেড় বছর পর দেশে খুলল স্কুল-কলেজ, মুখর শিক্ষাপ্রতিষ্ঠান

দেড় বছর পর দেশে খুলল স্কুল-কলেজ, মুখর শিক্ষাপ্রতিষ্ঠান

প্রায় দেড় বছর পর আবার শ্রেণিকক্ষে ফিরল শিক্ষার্থীরা। শুরু হলো স্কুল-কলেজে পাঠদান। এতে দারুণ উচ্ছ্বসিত শিক্ষার্থী ও অভিভাবকেরা।

স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা ও শিক্ষার্থীদের নিরাপদে রাখতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের দেয়া নির্দেশনা মানতে নানা উদ্যোগ নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এদিকে, করোনার পাশাপাশি ডেঙ্গু নিয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

ঘরবন্দি সময় ফুরিয়েছে শিক্ষার্থীদের। স্কুল-কলেজ খুলেছে। তাই, সশরীরে শিক্ষাঙ্গনে হাজির তারা। আবারও, তাদের পদচারণায় মুখরিত শ্রেণিকক্ষ।

অনলাইন ক্লাস আর ফোনে বন্ধুদের সঙ্গে আড্ডার একঘেঁয়ে সময় কাটিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরতে শিক্ষার্থীরা কতটা মুখিয়ে ছিল তা উঠে এলো অভিভাবকদের কণ্ঠে।

অভিভাবকরা বলেন, গতকাল রাত থেকেই তারা প্রস্তুতি নিয়ে রেখেছে। সারা রাত ঠিকমত ঘুমায়নি তারা। স্কুল খুলবে শোনার পর থেকেই তারা খুব উৎফুল্ল হয়ে আছে। এখন যেভাবে ক্লাস হচ্ছে আমাদের মতে এভাবেই চলা উচিত, পরিস্থিতি ভালো হলে পুরোদমে ক্লাস চালু করা উচিত।

তবে, এবারের চিত্র আগের মতো নয়। মাস্ক পরা নিশ্চিত করে, তাপমাত্রা মেপে ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশ করানো হচ্ছে শিক্ষার্থীদের। এক্ষেত্রে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশির দেয়া নির্দেশনা মেনে পাঠদান চলছে বলে জানায় কর্তৃপক্ষ।

এদিকে, শ্রেণিকক্ষের পরিবেশ সন্তোষজনক বলে জানান মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মোহাম্মদ গোলাম ফারুক। তিনি বলেন, স্কুলগুলোর পরিস্থিতি সন্তোষজনক। আমরা যেভাবে নির্দেশনা দিয়েছি সেগুলো মানা হচ্ছে। আমরা কয়েকটা স্কুল পরিদর্শন করেছি সেখানে আমরা দেখেছি শ্রেণিকক্ষে সামাজিক দুরত্ব এবং সবাই মাস্ক পরেই ক্লাস করছে।

রাজধানীর আজিমপুর গার্লস স্কুল পরিদর্শন শেষে করোনার পাশাপাশি সবাইকে ডেঙ্গুর বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, করোনার সংক্রমণ কমায় আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়েছি। এখন শুধু করোনা না ডেঙ্গুরও সিজন চলছে। ডেঙ্গু মশা কামড়ের সময়ই শিক্ষার্থীরা ক্লাসে থাকে। তাই তাদের ফুল হাতা জামা পরে আসার জন্য বলব। এই সময়টাতে শিক্ষার্থীদের স্কুল ইউনিফর্ম নিয়ে কড়াকড়ি না করাই ভালো। স্বাস্থ্যবিধি ও সরকারের দেয়া নির্দেশ অনুযায়ী পাঠদান চলছে কিনা নিয়মিত মনিটরিং করা হবে, ব্যত্যয় ঘটলে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, শিক্ষকরা যেন অভিভাবকদের বেতনের জন্য অতিরিক্ত চাপ না দেন। কারণ এই সময়ে সব টাকা একসাথে যোগাড় করা হয়তো অনেকের কষ্টসাধ্য হয়ে যাবে। তবে অভিভাবকদেরও বলবো তারা যেন বেতন সময়মতো পরিশোধে যথাসাধ্য চেষ্টা করেন। কারণ ওই বেতনের টাকাতেই শিক্ষাপ্রতিষ্ঠান চলে।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের ১৭ই মার্চ থেকে বন্ধ ছিলো দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। এসময়, অনলাইন পাঠদান ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে চলে শিক্ষা কার্যক্রম।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech