বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

২রা ডিসেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

২রা ডিসেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

দোসরা ডিসেম্বর থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ কারণে ২৫শে নভেম্বর থেকে ৩রা জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি।

বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, ৯ টি সাধারণ এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে। ২রা ডিসেম্বর থেকে শুরু হয়ে শেষ হবে ৩০শে ডিসেম্বর। গত বছরের তুলনায় পরীক্ষার্থী বেড়েছে ২.৪৮% ৩৩,৯০১ জন। বিদেশের ৮ টি সহ মোট ২,৬২১ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে ২৫শে নভেম্বর থেকে ৩রা জানুয়ারি কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণাও দেন মন্ত্রী।

তিনি আরও জানান, পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার হলে ঢুকতে হবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ২৫ টি এমসিকিউের মধ্যে ১২ টির উত্তর দিতে হবে, সময় ১৫ মিনিট। তত্ত্বীয় ৮ টি প্রশ্নের মধ্যে ২টির উত্তর দিতে হবে, সময় ১ ঘন্টা ১৫ মিনিট। মানবিক ও ব্যবসায় বিভাগে এমসিকিউ ৩০ টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে, সময় ১৫ মিনিট। তত্ত্বীয় ১১ টির মধ্যে ৩ টির উত্তর দিতে হবে, সময় ১ ঘন্টা ১৫ মিনিট। পরিস্থিতি বিবেচনা করে আগামী বছরের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে। বিষয় কমবে কিনা তা এখনও সিদ্ধান্ত হয়নি।

ব্রিফিংয়ের আগে পরীক্ষা সংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির বৈঠক হয়। করোনার কারণে এপ্রিলের পরীক্ষা এবার শুরু হচ্ছে ডিসেম্বরে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech