বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
সংবাদ শিরোনাম :
বরিশাল মুক্ত দিবসে জেলা আওয়ামী লীগের পুষ্পার্ঘ্য অর্পণ দন্ডপ্রাপ্তকে বিদেশ নেয়ার কথা বলা দ্বৈত নীতি: প্রধানমন্ত্রী ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা বরিশালে শের-ই-বাংলা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে নব-নির্মিত শহীদ মিনার এর উদ্বোধন ব‌রিশাল বিশ্ব‌বিদ্যাল‌য়ে শীতকা‌লিন ছু‌টি বা‌তিল বরিশাল মুক্ত দিবসে ১শ’ বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা ৮ ডিসেম্বর বরিশাল মুক্ত দিবস উপলক্ষে ওয়াপদা কলোনী বধ্যভূমি স্মৃতি ৭১ এ শ্রদ্ধা নিবেদন করেন বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বরিশাল সাংবাদিক ইউনিয়নের আয়োজন চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত  বরিশালে শিক্ষার্থীদের জেলা প্রশাসক দপ্তর ঘেড়াও সহ আন্দোলন অব্যাহত দু’পক্ষের দ্বন্ধের জেরে আমতলী বিআরটিসি বাস কাউন্টার বন্ধ, যাত্রী ভোগান্তি চরমে

মানবদেহে প্রয়োগের অনুমোদন পেল ‘বঙ্গভ্যাক্স’

মানবদেহে প্রয়োগের অনুমোদন পেল ‘বঙ্গভ্যাক্স’

দেশের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের উদ্ভাবিত করোনার টিকা ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহে প্রয়োগের নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ- বিএমআরসি।

বিএমআরসির অনুমোদন পাওয়ায় মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগে আর কোনও বাধা থাকলো না। আজ মঙ্গলবার বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি) হিউম্যান ট্রায়ালের অনুমোদন দেয়।

এর আগে, গেল ১লা নভেম্বর নির্দেশনা অনুযায়ী বানরের দেহে চালানো ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআরসি) জমা দেয় গ্লোব বায়োটেক। একই সঙ্গে সকল পর্যবেক্ষণের যথাযথ উত্তর এবং বিএমআরসির চিঠির সব প্রশ্নের জবাব দেয়া হয়েছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।

গত ১লা নভেম্বর প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়, অনুমোদন পেলেই মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে পারবে। আর গেল ২৬শে অক্টোবর ‘বঙ্গভ্যাক্স’কে সম্পূর্ণ নিরাপদ ও শত ভাগ কার্যকর টিকা বলে দাবি করা হয় গ্লোব বায়োটেকের পক্ষ থেকে।

ক্লিনিক্যাল ট্রায়ালে ‘বঙ্গভ্যাক্স’ অতি সংক্রমণশীল ডেলটা ভ্যারিয়েন্টসহ সারা বিশ্বে সক্রিয় ১১ ধরনের করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর। এমনকি ভ্যাকসিনেটেড বানরের দেহে করোনাভাইরাস প্রয়োগের পর প্রাথমিক ফলাফলে দেখা যায়, টিকা প্রয়োগের পর বানরের দেহে যে অ্যান্টিবডি তৈরি হয় তা ৭ দিনের মধ্যেই করোনাভাইরাস নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে বলেও দাবি করা হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

বানর আর মানুষের মধ্যে জিনগত বেশ মিল থাকায় এবং বানরের পরীক্ষায় ‘বঙ্গভ্যাক্স’ সম্পূর্ণ নিরাপদ এবং শতভাগ কার্যকর প্রমাণিত হওয়ায়, ‘বঙ্গভ্যাক্স’ মানবদেহেও অনুরূপভাবে কাজ করবে এমনটাই প্রত্যাশা গ্লোবের।

গত বছরের ৮ই মার্চ দেশে করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়। এর প্রায় চারমাস পর ২রা জুলাই করোনার টিকা আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক। সে সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ৬ থেকে ৭ মাসের মধ্যে ‘বঙ্গভ্যাক্স’ টিকা বাজারে আনার কথাও জানায় গ্লোব বায়োটেক। এরপর চলতি বছরের জানুয়ারিতে গ্লোব বায়োটেক তাদের উদ্ভাবিত করোনা ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল জমা দেয়।

শুরুর দিকে গ্লোব বায়োটেকের উদ্ভাবিত এই টিকার নাম ব্যানকোভিড রাখা হলেও পরবর্তীতে সে নাম পরিবর্তন করে ‘বঙ্গভ্যাক্স’ রাখা হয়।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech