বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
সংবাদ শিরোনাম :
লালমোহনে নদীতে মাছ ধরাকে কেন্দ্র করে জেলেকে পিটিয়ে হত্যা, আহত-৫ গৌরনদীতে কুল চাষে আগ্রহী হয়ে উঠছে কৃষকেরা বাকেরগঞ্জে শিক্ষার্থীদের টিকাদান কেন্দ্রে মানা হচ্ছে না স্বাস্থ্য বিধি বরিশালে পরীক্ষা শুরুর দাবীতে শিক্ষার্থীদের বিক্ষোভ রাইস ট্রান্সপ্লান্টে ধানের চারা রোপণ করেন জেলা প্রশাসক  নদীতে মাছ ধরাকে কেন্দ্র করে সংঘর্ষের! জেলেকে পিটিয়ে হত্যা, আহত-৫ বরিশালে পাঁচ বছরের গ্যারান্টি দিয়ে সড়ক ও ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন ২৪ ঘন্টায় দেশে করোনাভাইরাসে আরও ১৮ জনের মৃত্যু গৌরনদীতে উপজেলা ক্রীড়া সংস্থার কমিটি গঠন কলাপাড়ায় সিপিপি’র নতুন নারী স্বেচ্ছাসেবকদের সরঞ্জাম বিতরণ

ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় শেখ হাসিনা

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বস। চলতি বছর এই তালিকায় ৪৩তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার ফোর্বস ম্যাগাজিনের ওয়েবসাইটে দ্য ওয়ার্ল্ড’স হান্ড্রেড মোস্ট পাওয়ারফুল উইমেন ২০২১ শীর্ষক তালিকা প্রকাশিত হয়। এতে বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর পরিচয় এবং তাদের ইতিবাচক বিভিন্ন দিক তুলে ধরা হয়। বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য এবং গণমাধ্যম খাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের মধ্য থেকে ১০০ জনকে বেছে নিয়ে এই তালিকা প্রকাশ করে মার্কিন এই সাময়িকী।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছেন, “শেখ হাসিনা ওয়াজেদ বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্বে রয়েছেন। বর্তমানে তিনি চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি টানা তৃতীয় মেয়াদে জয়ী হয়েছেন। এই মেয়াদে তার দল আওয়ামী লীগ ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮ টি আসনেই জয়লাভ করেছে।”

মার্কিন এই সাময়িকী প্রধানমন্ত্রী সম্পর্কে আরও লিখেছেন, ‘এবারের মেয়াদেই জনগণের খাদ্য নিরাপত্তা এবং শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করেছেন তিনি। তার চলমান লড়াই বাংলাদেশে শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠা করছে।’

এর আগে ২০২০ সালে ফোর্বসের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩৯তম অবস্থানে ছিলেন। তার আগে ২০১৯ সালে ২৯তম, ২০১৮ সালে ২৬তম, ২০১৭ সালে ৩০তম, ২০১৬ সালে ৩৬তম এবং ২০১৫ সালে ৫৯তম স্থানে ছিলেন তিনি।

২০০৪ সাল থেকে প্রতি বছর বিশ্বের প্রভাবশালী নারীদের মধ্যে থেকে ১০০ জনকে বেছে নিয়ে তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। এ বছর এটি তাদের ১৮তম সংস্করণ। যাতে ১৯ বিশ্ব নেতা, বিশ্বের ৪০ সিইও এবং একজন ইমিউনোলজিস্ট রয়েছেন।

টানা ১০ বারের মতো ফোর্বসের তালিকায় শীর্ষে থাকা জার্মানির সদ্য বিদায়ী চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এ বছর প্রথমবারের মতো শীর্ষস্থান হারিয়েছেন। এবার শীর্ষে উঠে এসেছেন ই-কমার্স জায়ান্ট আমাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসের সাবেক স্ত্রী এবং সমাজসেবক ও লেখক ম্যাকেঞ্জি স্কট। যিনি বর্তমানে বিশ্বের তৃতীয় ধনী নারী।

ফোর্বসের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন চলতি বছর যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নারী ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তবে গত বছর ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্দ দ্বিতীয় স্থানে থাকলেও এবার তিনি তৃতীয় স্থানে রয়েছেন ।

বিল গেটসের সাবেক স্ত্রী মেলিন্ডা গেটস প্রভাবশালী নারীর তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন। বিল গেটসের সঙ্গে ডিভোর্সের পর বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী নারীতে পরিণত হন তিনি। এছাড়া ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আছেন ৩৭তম স্থানে। গত বছর এই তালিকায় ৪১তম স্থানে ছিলেন তিনি।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech