বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

রাইস ট্রান্সপ্লান্টে ধানের চারা রোপণ করেন জেলা প্রশাসক 

রাইস ট্রান্সপ্লান্টে ধানের চারা রোপণ করেন জেলা প্রশাসক 

ভোলা প্রতিনিধি।। 
ভোলায় অত্যাধুনিক রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে ধানের চারা রোপণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ তৌফিক-ই-লাহী চৌধুরী।
সোমবার(২৪ জানুয়ারি) সকালে সদর উপজেলার ধনিয়া ইউনিয়নে অত্যাধুনিক রাইস ট্রান্সপ্লান্ট কার্যক্রম অনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক নিজেই ধানের চারা রোপণ করেন।
এ সময় বরিশাল বিভাগীয় কৃষি অফিসের অতিরিক্ত পরিচালক মো. তাওফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলা জেলা কৃষি উপপরিচালক হাসান ওয়ারিসুল করিম, ভোলা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ রিয়াজউদ্দিন, ধনিয়া ইউনিয়নের চেয়ারম্যান এমদাদুল হক কবির প্রমূখ।
জেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, ভোলা জেলায় এই প্রথম ধানের চারা রোপণে রাইস ট্রান্সপ্লান্ট অর্থাৎ যন্ত্রের মাধ্যমে চারা রোপণ শুরু হয়েছে। ধনিয়া ইউনিয়নের তুলাতলি গ্রামের ১১০ জন কৃষক একত্রিত হয়ে সমবায় ভিত্তিতে সমলয় পদ্ধতিতে ৫০ একর জমিতে বোরো (হাইব্রিড দুর্বার) ধানের আবাদ করার উদ্যোগ নিয়েছেন। প্রথম পর্যায়ে কৃষকদের কোন খরচ লাগছেনা। ধানবীজসহ সকল খরচ কৃষি বিভাগ বহন করছে। কৃষি বিভাগের সার্বিক সহায়তায় কৃষকরা এই নতুন পদ্ধতিতে ধান চাষ করতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন।
আর উপসহকারী কৃষি কর্মকর্তা মিলন চন্দ্র দে জানান, এই পদ্ধতিতে কৃষকের খরচ প্রায় অর্ধেক হবে। সনাতন পদ্ধতিতে যেখানে একর প্রতি ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হয় সেখানে এই পদ্ধতিতে ৪ থেকে ৫ হাজার টাকা খরচ হবে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech