বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

আফগানিস্তানের চেয়ে পিছিয়ে বাংলাদেশ!

আফগানিস্তানের চেয়ে পিছিয়ে বাংলাদেশ!

খেলাধুলা প্রতিবেদক:

বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে লড়াই শেষ। এবার টি টোয়েন্টি যুদ্ধের পালা। কিন্তু পরিসংখ্যান বলছে, আফগানিস্তানের চেয়ে পিছিয়ে বাংলাদেশ। এই ফরম্যাটে আফগানদের ভরসা রশিদ খান, মোহাম্মদ নবী কিংবা ফজলদের মতো পারফরমাররা। অন্যদিকে, ব্যক্তিগত পারফরমারদের বিচারে অনেক পিছিয়ে বাংলাদেশ।
যেই আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করে ওয়ানডে সুপার লিগে শীর্ষস্থান পোক্ত করার সুযোগ ছিলো বাংলাদেশের। সেখানে শেষ ওয়ানডেতে হেরে আক্ষেপ বাড়িয়েছে তামিম বাহিনী। এখন অপেক্ষা ঢাকায় দুই ম্যাচের টি টোয়েন্টি সিরিজের। যেখানে শুধু মানসিকভাবে নয় পরিসংখ্যানের দিক দিয়েও টাইগারদের থেকে এগিয়ে আফগান বাহিনী।

ক্রিকেটের এই ছোট সংস্করণে ২০০৬ সালে পথ চলা শুরু হয় টাইগারদের। অথচ, তারও চার বছর পর অভিষেক হওয়া আফগানরা ছাড়িয়ে গেছে বাংলাদেশকে। মোট ছয় হেড টু হেডে ৪-২ ব্যবধানে এগিয়ে আছে আফগানিস্তান।

টি টোয়েন্টি রেঙ্কিংয়েও বাংলাদেশ থেকে এগিয়ে আফগানরা। ৩৭ ম্যাচে ২৩১ রেটিং নিয়ে রেঙ্কিংয়ের ৯ এ আছে বাংলাদেশ। ২০ ম্যাচ কম খেলেও এক ধাপ ওপরে আছে রশিদ, মুজিবরা।

এই পারফর্মেন্সের প্রভাব পড়েছে বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে। এবারের আইপিএলে যখন বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মুস্তাফিজ, তখন এই টুর্নামেন্টে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করছেন চার ক্রিকেটার।

বাংলাদেশ-আফগানিস্তান, দুই দলের মধ্যকার দেখায় সর্বোচ্চ ৩টি দলীয় স্কোর আফগানদের দখলে। ২০১৮ তে বাংলাদেশের বিপক্ষে আফগানরা করেছিলো সবোর্চ্চ ১৬৭ রান। আবার সর্বনিম্ন, ৭২ রানটাও আফগানদের দখলেও।

২০১৯ সালে মিরপুরে মোহাম্মদ নবীর ৮৪ রান, দুই দলের ৬ দেখায় ইনিংস সর্বোচ্চ। ২০১৯ এ এক ইনিংসে ৭টি ছক্কা হাকিয়ে সবোর্চ্চ ৯ ছক্কার মালিকও এই আফগান অলরাউন্ডার। বল হাতেও আধিপত্য ধরে রেখেছে আফগানিস্তান। ৫ ম্যাচে ১২ উইকেট নিয়ে সবার শীর্ষে আছেন রশিদ খান। দেহরাদুনে ১২ রানে ৪ টাইগার ব্যাটসম্যানকে ফিরিয়ে, এই লেগ স্পিনার শীর্ষে আছেন সেরা বোলিং ফিগার নিয়েও।

অবশ্য সবোর্চ্চ রানের তালিকার শীর্ষ স্থান দখলে রেখেছেন মাহমুদউল্লাহ। ১১৮ রান রয়েছে তার দখলে।

ডিসমিসালের দিক দিয়ে এগিয়ে বাংলাদেশের উইকেট রক্ষক মুশফিকুর রহিম। দুই দলের ৫ দেখায় সর্বোচ্চ ৩ টি ডিসমিসাল এই বাংলাদেশ উইকেট রক্ষকের।

আর ৩ ক্যাচ নিয়ে এক ইনিংসে সর্বোচ্চ ক্যাচ ধরার রেকর্ড মুস্তাফিজের। লক্ষ্য যখন দুরত্ব ঘোচানোর, তখন বাংলাদেশের সামনে সুযোগ ঘরের মাঠে টি টোয়েন্টি সিরিজ জিতে আফগানদের সাথে হেড টু হেডে সমতা ফেরানোর।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech