বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বিশ্বকাপ চুড়ান্ত করল ২৭ দল

বিশ্বকাপ চুড়ান্ত করল ২৭ দল

স্পোর্টস প্রতিবেদক:

বহুল প্রতীক্ষার প্রহর শেষে অনেকে ফিরেছে বৈশ্বিক আসরে। ‘হেভিওয়েট’ কেউ কেউ আবার বাদ পড়েছে বাছাইপর্বেই। বাছাইপর্ব থেকে ছিটকে যাওয়া বড় নাম ইতালি। ইউরোতে চ্যাম্পিয়ন হওয়া ইতালি এবারও পারল না বিশ্বকাপ খেলতে। এর আগে রাশিয়া বিশ্বকাপেও বাছাইপর্ব থেকে ছিটকে গিয়েছিল ইতালি।

ইউরোপ অঞ্চল :

ইউরোপ অঞ্চল থেকে এখন পর্যন্ত ১২টি দল বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। দলগুলো হলো- জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, ডেনমার্ক, স্পেন, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, সার্বিয়া, নেদারল্যান্ডস, পর্তুগাল ও পোল্যান্ড।

এই অঞ্চল থেকে বিশ্বকাপে যাবে আরও একটি দল। ইউক্রেনে তাদের প্রতিবেশী রাষ্ট্র রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেন-স্কটল্যান্ড প্লে-অফের সেমিফাইনাল স্থগিত রয়েছে। এই ম্যাচের বিজয়ী দল প্লে-অফের ফাইনালে গ্যারেথ বেলের ওয়েলসের বিপক্ষে খেলবে। এতে জয়ী দল বিশ্বকাপে উঠবে।

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের মঞ্চে উঠতে পারেনি চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। প্লে-অফের সেমিফাইনালে নর্থ মেসিডোনিয়ার কাছে হেরে বিদায় নেয় বর্তমান ইউরো শিরোপা জয়ীরা। অন্যদিকে পোল্যান্ডের কাছে প্লে-অফের ফাইনালে ২-০ গোলে হেরে বাদ পড়েছে সুইডেন।

লাতিন আমেরিকা অঞ্চল :

লাতিন অঞ্চল থেকে এখন পর্যন্ত চারটি দল বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। দলগুলো হলো—ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে ও ইকুয়েডর। এ ছাড়া বাছাইপর্বে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে থাকায় প্লে-অফে খেলবে পেরু।

আফ্রিকা অঞ্চল :

আফ্রিকা মহাদেশ থেকে এখন পর্যন্ত পাঁচটি দল বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। দলগুলো হলো-

ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া ও ক্যামেরুন।

এশিয়া অঞ্চল :

এশিয়া অঞ্চল থেকে এখন পর্যন্ত চারটি দল বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। দলগুলো হলো-

দক্ষিণ কোরিয়া, জাপান, ইরান ও সৌদি আরব। ‘এ’ গ্রুপের শীর্ষ দুই দল হিসেবে কাতারে যাবে ইরান ও দক্ষিণ কোরিয়া। ‘বি’ গ্রুপ থেকে বিশ্বকাপে গেছে জাপান ও সৌদি আরব।

দুই গ্রুপের তৃতীয় স্থান থাকায় প্লে-অফে মুখোমুখি হবে সংযুক্ত আরব আমিরাত ও অস্ট্রেলিয়া। এই প্লে-অফের বিজয়ী দল লাতিন অঞ্চলের পঞ্চম স্থান অর্জন করা পেরুর বিপক্ষে খেলবে। বিশ্বকাপে খেলবে সেই ম্যাচের বিজয়ী দল।

কনকাকাফ অঞ্চল :

এই অঞ্চল থেকে বাছাইয়ে তৃতীয় রাউন্ডের পয়েন্ট টেবিলের উপরের তিনটি দল সরাসরি বিশ্বকাপে খেলবে। এক ম্যাচ বাকি থাকতে কাতারের টিকেট নিশ্চিত করেছে কানাডা। ৩৬ বছর পর দেশটিকে দেখা যাবে বিশ্বকাপের মঞ্চে।

কানাডার সঙ্গী হওয়ার পথে এগিয়ে আছে যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। শেষ রাউন্ডের আগে দুই দলেরই পয়েন্ট ২৫। ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে কানাডা।

২২ পয়েন্ট নিয়ে তিনে থাকা কোস্টারিকার সম্ভাবনাও বেঁচে আছে কাগজে-কলমে। শেষ রাউন্ডে বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকালে তারা খেলবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে, দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ের পাশাপাশি গোল পার্থক্যে যুক্তরাষ্ট্র এগিয়ে আছে অনেকটা। একই দিন মেক্সিকোর প্রতিপক্ষ আগেই বিদায় নেওয়া এল সালভাদর।

পয়েন্ট তালিকার চতুর্থ দলকে আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলতে হবে ওশেনিয়া অঞ্চলের নিউজিল্যান্ড অথবা সলোমন আইসল্যান্ডের বিপক্ষে।

ওশেনিয়া অঞ্চল :

একমাত্র এই অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপের টিকেট পায় না কেউ। তাদের বাছাইপর্ব পৌঁছেছে শেষ পর্যায়ে। বুধবার ফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও সলোমন আইসল্যান্ড। এই ম্যাচের জয়ী দল প্লে-অফে খেলবে কনকাকাফ অঞ্চলে চতুর্থ স্থানে থাকা দলের বিপক্ষে। ম্যাচটি আগামী জুনে হবে কাতারে। জয়ী দল খেলবে বিশ্বকাপে।

স্বাগতিক : কাতার

বরাবরের মতো আয়োজকদের বিশ্বকাপের যোগ্যতা অর্জনের বিষয়ে ভাবতে হচ্ছে না। স্বয়ংক্রিয়ভাবে টুর্নামেন্টে জায়গা করে নিয়েছে কাতার। ২০১৯ সালে প্রথমবার এশিয়ান কাপ জেতার দেশটি এই প্রথম খেলবে বৈশ্বিক আসরে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech