বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির প্রসেসর আনছে ইনটেল

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির প্রসেসর আনছে ইনটেল

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক:

পেশাদার গেমারদের জন্য নতুন প্রসেসর আনার ঘোষণা দিয়েছে ইন্টেল। ‘স্পেশাল এডিশন’ সিপিইউটির মডেল ‘কোর আই ৯-১২৯০০কেএস’।

ইন্টেলের দাবি, এটাই এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে দ্রুতগতির প্রসেসর। ১২তম প্রজন্মের এই সিপিইউতে আছে ১৬ টি কোর, যার মধ্যে আটটি পারফরম্যান্স কোর ও আটটি ইফিশিয়েন্ট কোর। এর আছে ২৪ থ্রেড। এটির বাস স্পিড হবে DDR5 4800 থেকে  DDR4 3200 মেগা ট্রান্সফার প্রতি সেকেন্ড। ১৫০ ওয়াট বেস পাওয়ার ও ৩০ মেগাবাইট ইন্টেল স্মার্ট ক্যাশ থাকবে এই প্রসেসরে।

৫.২ গিগাহার্জ থেকে ক্লক স্পিড বাড়ানো হয়েছে ৫.৫ গিগাহার্জ পর্যন্ত। কোর আই৯-১২৯০০কেএসের দাম হবে ৬৩ হাজার টাকা প্রায়।৫ এপ্রিল বাজারে আসতে পারে এই উচ্চক্ষমতা সম্পন্ন এই প্রসেসর।

ইন্টেলের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান এএমডি চলতি মাসেই ‘রাইজেন ৭ ৫৮০০এক্সথ্রিডি’ প্রসেসর নিয়ে এসেছে। তাদেরও দাবি, সেটাই নাকি বিশ্বের সবচেয়ে দ্রুতগতির গেমিং সিপিইউ। ৪.৫ গিগাহার্জ ক্লক স্পিড সম্পন্ন প্রসেসরটির দাম ৩৮ হাজার। এটি বাজারে আসতে পারে ২০ এপ্রিল। ইন্টেল, নাকি এএমডি কাদের প্রসেসর সেরা সেটা জানতে বেঞ্চমার্ক পরীক্ষার ওপর নির্ভর করতে হবে। দুটি প্রসেসরের তুলনামূলক পরীক্ষা হলে তার পরই বলা সম্ভব কারটা সেরা।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech