বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

জরুরি অবস্থা তুলে নিল শ্রীলঙ্কা

জরুরি অবস্থা তুলে নিল শ্রীলঙ্কা

আন্তর্জাতিক প্রতিবেদন:

প্রায় দুই সপ্তাহ পর জরুরি অবস্থা প্রত্যাহার করেছে শ্রীলঙ্কা সরকার। অর্থনৈতিক ও সরকার বিরোধী বিক্ষোভ ঠেকাতে গত ৬ মে মধ্যরাত থেকে দ্বীপরাষ্ট্রটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। গতকাল শুক্রবার দিনগত মধ্যরাতে তার অবসান হলো। শ্রীলঙ্কার সংবাদমাধ্যম হিরু নিউজের বরাতে টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।

অর্থনৈতিক সংকটের মধ্যে দেশব্যাপী সরকার বিরোধী তীব্র আন্দোলনের মুখে পড়ে শ্রীলঙ্কা। পরে অস্থিরতার মধ্যে দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে গত ৬ মে জরুরি অবস্থা ঘোষণা করেন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে। এই জরুরি পরিস্থিতিতে পুলিশ ও নিরাপত্তা বাহিনীকে নির্বিচার গ্রেপ্তার ও আটক করার ক্ষমতা দেওয়া হয়। দেশটির রাষ্ট্রপতির সচিবালয় জানিয়েছে, সেই জরুরি অবস্থা গতকাল শুক্রবার দিনগত মধ্যরাত থেকে প্রত্যাহার করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন বলছে, সরকারের পদত্যাগের দাবিতে চলছিল ওই বিক্ষোভ। বিক্ষোভকারীরা দেশের অর্থনৈতিক মন্দার জন্য সে সময়ের প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসেকে দায়ী করেন।

জরুরি অবস্থার মধ্যেই পতন হয় রাজাপাকসে সরকারের। ১২ মে নতুন প্রধানমন্ত্রীর শপথ নেন রনিল বিক্রমাসিংহে। এরপর গতকাল মধ্যরাত থেকে জরুরি অবস্থা উঠিয়ে নেওয়া হলো।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech