বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

অলিম্পিকে ১২৮ বছরের অপেক্ষার অবসান হচ্ছে ক্রিকেটের!

অলিম্পিকে ১২৮ বছরের অপেক্ষার অবসান হচ্ছে ক্রিকেটের!

স্পোর্টস ডেস্ক :
অবসান হতে পারে ১২৮ বছরের প্রতীক্ষার। ২০২৮ গ্রীষ্মকালিন অলিম্পিক গেমসে ক্রিকেট ফেরানোর ব্যাপারে আইসিসিকে আরো একটা সুযোগ দিয়েছে আইওসি। লস অ্যাঞ্জেলেস অলিম্পিক কমিটির কাছে এই টুর্নামেন্টে ক্রিকেটের প্রয়োজনীয়তা আর পরিকল্পনা ব্যাখ্যা করবে আইসিসি। ক্রিকেট ছাড়াও যে দৌড়ে আছে আরো ৮টি ডিসিপ্লিন। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে আগামী বছরের মাঝামাঝি।

ক্রিকেট শুধু ব্যাট-বলের খেলাই নয় অনেকের কাছেই ক্রিকেট যেন এক আবেগ, শর্তহীন ভালোবাসার বিচ্ছুরণ। গোটা বিশ্বের দুশো কোটির বেশি মানুষ নিয়মিত বুদ হয় যে রোমাঞ্চে। অথচ দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিকে, থাকে না এই ডিসিপ্লিন। তাইতো যাত্রার দীর্ঘপথ পার করলেও এখনও গোটা বিশ্বের বিবেচনায় অতটা পরিচিতি পায়নি এই খেলাটি।

তবে আইসিসি কর্তারা অলিম্পিকে ক্রিকেট ফেরাতে কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। তার ফলই হয়তো পাওয়া যাবে শিগগিরই। ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ১৯০০ সালের পর আবারো দেখা মিলতে পারে ক্রিকেটের। আর তাই যদি হয় তবে অলিম্পিকে অধরা সেই পদক খরা কাটতে পারে বাংলাদেশের।

আগামী বছরের মাঝামাঝি মুম্বাইতে বিশেষ সভায় বসবে আইওসি আর লস অ্যাঞ্জেলেস অলিম্পিক আয়োজক কমিটি। যেখানে আইসিসিকে সুযোগ দেয়া হয়েছে বিশেষ প্রেজেন্টশনের। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রকরা ব্যাখ্যা করবেন টুর্নামেন্ট নিয়ে তাদের পরিকল্পনা।

তবে শুধু ক্রিকেটই নয়, যে দৌড়ে আছে আরও ৮টি ডিসিপ্লিন। ব্রেক ড্যান্সিং, বেসবস/সফ্ট বল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস, কারাতে, কিকবক্সিং, স্কোয়াশ আর মটো স্পোর্টস ফেডারেশনও উপস্থাপন করবে তাদের পরিকল্পনা।

তবে এই ৯টি ডিসিপ্লিন থেকে শেষ পর্যন্ত কয়টিকে বেছে নেবে আইওসি তা নিশ্চিত নয়। শোনা যাচ্ছে এখান থেকে সংখ্যাটা হতে পারে সর্বোচ্চ ৪। সেক্ষেত্রে ক্রিকেটকে লড়তে হতে পারে কারাতে, কিক বক্সিং, স্কোয়াশের মতো পরিচিত ইভেন্টের সঙ্গে।
এ জন্য আইসিসি কর্তারা ইতোমধ্যে একটি রূপরেখাও প্রণয়ন করেছেন। খেলা হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। থাকবে সর্বোচ্চ ১২টি দল, টুর্নামেন্ট শেষ করতে সময় লাগবে সর্বোচ্চ ১৫ দিন।

২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের জন্য ইতোমধ্যে ২৮টি ডিসিপ্লিন চূড়ান্ত করেছে কর্তৃপক্ষ। ১৯০০ সালের প্যারিস অলিম্পিকে একবারই অন্তর্ভুক্ত হয়েছিল ক্রিকেট। মোটে দুই দলের সেই আসরে সোনা জিতেছিল গ্রেট ব্রিটেন।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech