বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

কাউকে জড়িয়ে ধরলেই বেড়ে যায় যে বিরল রোগ

কাউকে জড়িয়ে ধরলেই বেড়ে যায় যে বিরল রোগ

লাইফস্টাইল ডেস্ক :
অদ্ভুত এই রোগটির অস্তিত্ব খুঁজে পাওয়া যায় ইংল্যান্ডে। এখানকার বাসিন্দা ডমিনিক অ্যালডারসন এমন বিরল রোগে আক্রান্ত। চিকিৎসাশাস্ত্রে এই রোগটির নাম স্টিফ-পার্সন সিন্ড্রোম।

সচরাচর এমন অসুখে সহজে কেউ আক্রান্ত হন না। বিশেষজ্ঞরা বলছেন, দুই লাখে একজন ব্যক্তি এমন রোগে আক্রান্ত হতে পারেন।

স্টিফ-পার্সন সিন্ড্রোম রোগে সামান্য ধাক্কা, জোরে আওয়াজ, কোনো কিছুর গন্ধ, কারো স্পর্শ কিংবা ক্লান্তিবোধে আপনি স্পর্শকাতর হয়ে উঠবেন। আপনার শরীরে শুরু হবে খিঁচুনি।

তাই এসব থেকে রোগীকে অবশ্যই দূরে থাকতে হবে বলে মনে করছেন চিকিৎসকরা। তারা বলছেন, এই রোগটি স্নায়ুগত একটি সমস্যা। রোগটিতে আক্রান্ত হলে রোগী কাউকে জড়িয়ে ধরতে পারে না। কোথাও ধাক্কা খেলে শুরু হয় খিঁচুনি।

এই খিঁচুনি দিনে অনেকবার হতে পারে। তবে এক দিনে রোগী সর্বোচ্চ ৮ থেকে ১০ বার খিঁচুনির সমস্যায় পড়তে পারেন বলে মনে করেন বিশেষজ্ঞরা।

৪৯ বছর বয়সী ডমিনিক অ্যালডারসনের অবস্থা বেশি খারাপ হলে তার পরিবার তাকে হাসপাতালে নিয়ে যান। ঘটনাক্রমে হাসপাতালের চিকিৎসকের এ রোগের রোগীর চিকিৎসা করার অভিজ্ঞতা ছিল। তাই উপসর্গ দেখে দ্রুত প্রয়োজনীয় টেস্টের পর ডমিনিকের চিকিৎসা শুরু করেন চিকিৎসকরা।

চিকিৎসা শুরু হলেও ডমিনিকের পরিবারে নেমেছে বিষাদের ছায়া। কেননা, এই রোগে আক্রান্ত হওয়ার পর ডমিনিকের সঙ্গে স্ত্রী-সন্তানদের দূরত্ব তৈরি হয়েছে, যা অসুখের চেয়েও বেশি কষ্টের বিষয় হয়ে দাঁড়িয়েছে গোটা পরিবারের কাছে।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech