বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ইউক্রেনের শস্য বহনকারী জাহাজ ইস্তাম্বুল পৌঁছেছে

ইউক্রেনের শস্য বহনকারী জাহাজ ইস্তাম্বুল পৌঁছেছে

আন্তর্জাতিক ডেস্ক : 
শস্য সরবরাহ অবরোধ এবং সম্ভাব্য বৈশ্বিক খাদ্য সংকট রোধে একটি চুক্তির অধীনে ইউক্রেন ছেড়ে যাওয়া প্রথম জাহাজটি আজ সোমবার তুরস্কের ইস্তাম্বুলে পৌঁছেছে। তুরস্কের পতাকাবাহী পোলারনেট ১২ হাজার টন ভুট্টা নিয়ে গত শুক্রবার চোরনোমস্ক থেকে যাত্রা করার পর ইজমিট উপসাগরের ডেরিন্স বন্দরে নোঙর করে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেরা এক টুইটে লিখেছিলেন, ‘এটি মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও এশিয়ার প্রতিটি পরিবারের কাছে আশার বার্তা পাঠায় যে, ইউক্রেন আপনাদের বঞ্চিত করবে না।’

তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শস্য চুক্তির অধীনে মোট ১২টি জাহাজ বর্তমানে যাত্রা করার অনুমতি পেয়েছে। ‘ইউক্রেনের শস্যবাহী ১০টি জাহাজ দেশটির বাইরে অর্থাৎ আন্তর্জাতিক বাণিজ্যের উদ্দেশে এবং দুটি জাহাজ অভ্যন্তরীণ অঞ্চলের দিকে রওনা হয়েছে। ইতোমধ্যে প্রায় তিন লাখ ২২ হাজার টন কৃষিপণ্য ইউক্রেনীয় বন্দর ছেড়ে গেছে। এর বেশিরভাগ ভুট্টা, সূর্যমুখী তেল ও সয়া।

ইউক্রেন ছেড়ে যাওয়া প্রথম জাহাজ সিয়েরালিওনের পতাকাবাহী রেজোনি গত ১ আগস্ট কৃষ্ণ সাগরের করিডোর দিয়ে যাত্রা করে। জাহাজটি এখনও লেবাননে তার গন্তব্যে পৌঁছায়নি।

মেরিন ট্রাফিক ওয়েবসাইট অনুযায়ী, গতকাল রোববার সন্ধ্যায় জাহাজটি তুরস্কের দক্ষিণ উপকূলে নোঙর করেছে

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech