বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ডলারে বাড়তি মুনাফা : ছয় ব্যাংকের ট্রেজারিপ্রধান অপসারণের নির্দেশ

ডলারে বাড়তি মুনাফা : ছয় ব্যাংকের ট্রেজারিপ্রধান অপসারণের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক : 
দেশি-বিদেশি ছয় ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে দায়িত্ব থেকে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে উপব্যবস্থাপনা পরিচালক পদের কর্মকর্তাও রয়েছেন। ডলারের বাজার অস্থিতিশীল করে অতিরিক্ত মুনাফা করায় তাদের বিরুদ্ধে এ নির্দেশ দেওয়া হলো।

শীর্ষ পর্যায়ের এতগুলো ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তাদের একসঙ্গে সরিয়ে দেওয়ার ঘটনা এটাই প্রথম। এর আগে ২০০২ সালে পাঁচ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) অপসারণ করেছিল বাংলাদেশ ব্যাংক। ওম প্রকাশ আগরওয়াল নামের এক ব্যবসায়ী জালিয়াতির মাধ্যমে ৫টি ব্যাংক থেকে প্রায় ৩০০ কোটি টাকা হাতিয়ে নেন। ওই ঘটনায় তাদের অপসারণ করা হয়।

ট্রেজারি বিভাগ সংশ্লিষ্ট ব্যাংকের টাকা ও ডলারের দৈনন্দিন জোগান ও চাহিদার বিষয়টি নিশ্চিত করে থাকে। সম্প্রতি ডলারের বাজারে অস্থিরতা তৈরি হওয়ায় বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট ব্যাংকগুলো পরিদর্শনে গিয়ে ডলার কেনাবেচার তথ্য পর্যালোচনা করে। এরপর প্রতিবেদন দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে বলছে, গত মে মাসে আগের বছরের একই সময়ের তুলনায় ৪০০ শতাংশ পর্যন্ত মুনাফা করেছে ওই ছয় ব্যাংক। ফলে ডলার বাজারক আরও অস্থিতিশীল হয়ে ওঠে। এজন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম। তিনি বলেন, ‘ডলার বিক্রি করে অস্বাভাবিক মুনাফা করেছে কয়েকটি ব্যাংক। এ জন্য তাদের ট্রেজারি বিভাগের প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech