বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

হঠাৎ হেঁচকি উঠলে কী করবেন

হঠাৎ হেঁচকি উঠলে কী করবেন

লাইফস্টাইল ডেস্ক :
বেশিরভাগক্ষেত্রেই দেখা যায়, হেঁচকি উঠলে অনেকেই পানি খেয়ে ফেলেন। গরম খাবারের সঙ্গে ঠাণ্ডা খাবার খেলে কিংবা কোনো খাবার দ্রুত খেতে চেষ্টা করলে হেঁচকি সমস্যার সম্মুখীন হতে পারেন। এই সমস্যায় শুধু পানিই কিন্তু একমাত্র সমাধান নয়। ঘরোয়া অনেক টোটকাই রয়েছে যার মাধ্যমে দ্রুত আপনি হেঁচকি সমস্যার থেকে সমাধান পেতে পারেন।

হেঁচকি সমস্যার সমাধান করতে প্রথমেই আপনি যে উপায়টি বেছে নিতে পারেন তা হলো লম্বা একটি শ্বাস নিন। এই শ্বাস ভেতরে অনেক ক্ষণ ধরে রাখতে চেষ্টা করুন।

এই কাজটি করার সময় অবশ্যই নাক বন্ধ রাখুন। শ্বাস বার করতে না পারার কষ্ট অসহ্য হয়ে উঠলে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। কয়েকবার এই পদ্ধতি মেনে চললেই  হেঁচকি সমস্যার সমাধান হবে।

দুই কানে দুই আঙুল ঢুকিয়ে শ্বাস বন্ধ করেও হেঁচকি সমস্যার সমাধান করতে পারেন। এক চামচ মাখন ও চিনিও হেঁচকি কমাতে দারুণ কাজ করে।

লেবুর টক স্বাদ মুখের ডায়াফ্রাম পেশিগুলিকে উত্তেজিত করে। হেঁচকি ওঠার সময়ে এক টুকরো লেবু মুখে রাখতে পারেন।

হেঁচকি সমস্যায় আরও একটি কার্যকর উপায় রয়েছে। ছোট একটা বরফের টুকরো মুখে রাখলে তা গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। গলে যাওয়া পানি গিলে ফেলেও হেঁচকি সমস্যা থেকে মুক্তি পাবেন।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech