বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যে সমস্যা থাকলে পাউরুটি কম খাবেন

যে সমস্যা থাকলে পাউরুটি কম খাবেন

লাইফস্টাইল ডেস্ক :
এখন নানা স্বাদের পাউরুটি পাওয়াও যায়। পাউরুটি দিয়ে সহজেই বানিয়ে ফেলা যায় রকমারি টিফিন। বাড়ির শিশুরাও তাই খুশি থাকে এই খাবার পেয়ে। কিন্তু এই খাবারটিই অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে।

সকালের নাস্তায় পাউরুটি খাওয়ার চল রয়েছে বহু বাড়িতেই। রকমারি পাউরুটি কিনে রাখলে আর নাস্তা নিয়ে বেশি মাথা ঘামাতে হয় না। এখন নানা স্বাদের পাউরুটি পাওয়াও যায়। পাউরুটি দিয়ে সহজেই বানিয়ে ফেলা যায় রকমারি টিফিন। বাড়ির শিশুরাও তাই খুশি থাকে এই খাবার পেয়ে। কিন্তু এই খাবারটিই অনেক সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। কী ধরনের অসুখ থাকলে পাউরুটি কম খাবেন?

১) উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এই খাবার একটু ভেবে খাওয়াই জরুরি। ২০১৮ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে, সপ্তাহে একটি স্লাইস পাউরুটিও রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। কারণ এই খাবারে সোডিয়ামের মাত্রা বেশি থাকে। একটি স্লাইস সাদা পাউরুটিতে থাকে ১৩০ মিলিগ্রাম সোডিয়াম। উচ্চ রক্তচাপের রোগীদের ডায়েটে পাউরুটি না রাখাই ভালো।

২) ডায়াবেটিস থাকলেও এই খাবার ডায়েটে রাখার ক্ষেত্রে সতর্ক হতে হবে। অনেক ধরনের পাউরুটিতেই চিনির পরিমাণ খুব বেশি থাকে। সাদা পাউরুটির গ্লাইসেমিক ইনডেক্স অনেক বেশি। তাই এটি খেলে রক্তের শর্করার মাত্রা বেশ বেড়ে যায়। তাই ডায়াবেটিক রোগীদের পাউরুটি খাওয়ার আগে পুষ্টিবিদদের পরামর্শ নিয়ে নেওয়াই ভালো।

৩) খুব বেশি তেল-মশলা না খেয়েও অনেকেরই হজমের সমস্যা হয়। নেপথ্যে থাকতে পারে পাউরুটি। হজমের সমস্যা থাকলে ভাবতে হবে কতটা পাউরুটি খাবেন। কারণ পাউরুটিতে অনেকেরই অম্বল হয়ে যাওয়ার প্রবণতা বাড়ে। সাদা পাউরুটি সোডিয়ামে ভরপুর। তাই একসঙ্গে অনেক পাউরুটি খেয়ে নিলে গ্যাসের সমস্যাও হতে পারে।

৪) এ খাবারে কার্বোহাইড্রেটের মাত্রা অনেকটাই। তাই স্থূলতার সমস্যা থাকলেও ভাবতে হবে সপ্তাহে কতটা পাউরুটি খাবেন। একটি স্লাইস পাউরুটিও অনেকটা ওজন বাড়িয়ে দিতে পারে।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech