বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যে কারণে চন্দ্রাভিযানে নাসার রকেট উৎক্ষেপণ স্থগিত

যে কারণে চন্দ্রাভিযানে নাসার রকেট উৎক্ষেপণ স্থগিত

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : 

মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা- নাসা চন্দ্রাভিযানে আজ সোমবার রকেট উৎক্ষেপণের কথা থাকলেও তা স্থগিত ঘোষণা করেছে। চার ইঞ্জিনের একটিতে যান্ত্রিক ত্রুটির কারণে তা স্থগিত করা হয়। আগামী ২ সেপ্টেম্বর ও ৫ সেপ্টেম্বর পরবর্তী উৎক্ষেপণের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। সিএনএন ও বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেনেডি স্পেস সেন্টারের প্যাড ৩৯বি থেকে আর্টেমিস প্রোগ্রামের প্রথম মহাকাশযান আর্টেমিস-১ আজ সোমবার স্থানীয় সময় ৮টা ৩৩ মিনিটে (বাংলাদেশ সময় ৬টা ৩৩ মিনিট) উৎক্ষেপণ করার কথা ছিল। এখান থেকেই ১৯৬৯ সালে অ্যাপোলো ১০ মহাকাশযান উৎক্ষেপণ করা হয়েছিল।

আজ সোমবার উৎক্ষেপণের পর রকেটটি ১০ অক্টোবর পৃথিবীতে ফিরে আসার কথা ছিল। ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যানডিয়েগোর কাছে প্রশান্ত মহাসাগরে অবতরণ করারও কথা।

এ ছাড়া আর্টেমিস-২-এ প্রথম মনুষ্যবাহী মিশন পাঠানোর লক্ষ্য ঠিক করা হয়েছে ২০২৪ সালে। আর আর্টেমিস-৩ ২০২৫ সালের আগে চাঁদে যাবে না।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech