বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

অ্যাপল ওয়াচ এইট ও আল্ট্রা চমকে দিয়েছে প্রযুক্তিপ্রেমীদের

অ্যাপল ওয়াচ এইট ও আল্ট্রা চমকে দিয়েছে প্রযুক্তিপ্রেমীদের

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক :
সম্প্রতি আইফোনের সবশেষ সংস্করণ আইফোন ফোর্টিনসহ নতুন বেশ কয়েকটি পণ্য উন্মোচন করেছে বিশ্বের টেক জায়ান্ট অ্যাপল। এ উপলক্ষে বুধবার (৭ সেপ্টেম্বর) রাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কের স্টিভ জবস থিয়েটারে আয়োজন করা হয় এক জমকালো অনুষ্ঠান।

‘ফারআউট’ নামে অভিহিত এই ইভেন্টে আইফোন ফোর্টিন, ফোর্টিন প্লাস, প্রো, প্রো ম্যাক্সসহ উন্মোচন হয় অ্যাপলের সবশেষ সংস্করণের স্মার্ট ওয়াচের মতো নতুন বেশ কয়েকটি পণ্য।

আইফোন ফোর্টিন সিরিজের স্মার্টফোনের পাশাপাশি এই ইভেন্টে সাড়া ফেলে দিয়েছে অ্যাপলের সবশেষ মডেলের স্মার্ট ওয়াচগুলো। বিশেষ করে অ্যাপল ওয়াচ সিরিজ এইট এবং অ্যাপল ওয়াচ আল্ট্রায় সংযুক্ত করা হয়েছে এমন কিছু প্রযুক্তি, যা চমকে দিয়েছে প্রযুক্তিপ্রেমীদের।

অ্যাপল ওয়াচ এইট
এবারের অ্যাপল ওয়াচের সিরিজ এইটের স্মার্ট হাতঘড়িগুলোতে থাকছে কার ক্রাশ ডিটেকশন প্রযুক্তি। এর মাধ্যমে ব্যবহারকারী গাড়ি দুর্ঘটনায় আক্রান্ত হয়েছেন কি না, তা স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে পারবে কবজিতে বাধা স্মার্ট ওয়াচটি। দুর্ঘটনার দশ সেকেন্ডের মধ্যে সাড়া না দিলে নিজে থেকেই জরুরি ফোন নম্বরগুলোতে যোগাযোগ করতে পারবে এই স্মার্ট ওয়াচ। থাকছে নতুন টেম্পারাচার সেন্সর প্রযুক্তি। ৫ সেকেন্ড পরপর স্মার্ট ওয়াচটি কবজির তাপমাত্রা স্বয়ংক্রিয়ভাবে যোগ করবে অ্যাপল হেলথ অ্যাপে।

আকৃতিতে আগের অ্যাপল ওয়াচের সঙ্গে এর খুব একটা পার্থক্য থাকছে না অ্যাপল ওয়াচ এইট সিরিজে। এতে থাকছে অ্যালুমিনিয়াম ক্যাসিং। ৪১ মিলিমিটার ও ৪৫ মিলিমিটার দুই সাইজে পাওয়া যাবে অ্যাপল ওয়াচ এইট। মিডনাইট, স্টারলাইট, সিলভার এবং প্রোডাক্ট রেড–এই চারটি কালারে পাওয়া যাবে স্মার্ট ওয়াচটি। এর ব্যাটারি লাইফও বাড়ানো হয়েছে। নতুন লো পাওয়ার মোড সংযুক্ত থাকায় ব্যাটারি ব্যাকআপ থাকবে ৩৬ ঘণ্টা।

অ্যাপল ওয়াচ সিরিজ এইটের জিপিএস ভার্সন পাওয়া যাবে ৩৯৯ ডলারে। আর জিপিএস ও সেলুলার ভার্সন পাওয়া যাবে ৪৯৯ ডলারে। তবে ৪৫ মিলিমিটার সাইজের দাম একটু বেশি পড়বে। এর জিপিএস ভার্সন পড়বে ৪২৯ ডলার, আর সেলুলার ভার্সনের দাম পড়বে ৫২৯ ডলার। আগামী ১৬ সেপ্টেম্বর থেকে বাজারে আসতে যাচ্ছে এটি। ৯ সেপ্টেম্বর থেকে প্রি অর্ডার করা যাচ্ছে।

অ্যাপল ওয়াচ আল্ট্রা
যারা অ্যাডভেঞ্চারপ্রিয়, কিংবা যাদের আউটডোর অ্যাকটিভিটি বেশি থাকে, তাদের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ফিচার সংযুক্ত থাকছে অ্যাপল ওয়াচ আল্ট্রায়। পাশাপাশি অ্যাথলেট এবং স্কুবা ডাইভাররাও আকর্ষণ খুঁজে পাবে আল্ট্রা মডেলে। এ ছাড়া অ্যাপল ওয়াচ এইট সিরিজের প্রায় সব ফিচারই যুক্ত থাকছে এই আল্ট্রা মডেলে।

অ্যাপল ওয়াচ আল্ট্রা বাজারে আসছে ২৩ সেপ্টেম্বর থেকে। রাফ অ্যান্ড টাফ ব্যবহারকারীদের উপযোগী করে তৈরি করা আল্ট্রার কেস অত্যন্ত শক্তিশালী টাইটেনিয়াম ধাতুর তৈরি। পানিতে সাঁতারু ও স্কুবা ডাইভারদের আরও নিরাপত্তা দিতে এতে যোগ করা হয়েছে ইমার্জেন্সি সাইরেন সিস্টেম।

এযাবৎকালের অ্যাপল ওয়াচগুলোর মধ্যে সবচেয়ে বড় ডিসপ্লে থাকছে আল্ট্রায়। যুক্ত করা হয়েছে অতিরিক্ত স্পিকার ও মাইক্রোফোন। রয়েছে সেলুলার প্রযুক্তি। দীর্ঘ ব্যাটারি লাইফ, যা এক চার্জে চলবে ৩৬ ঘণ্টা পর্যন্ত। তবে এটি বাড়ানো যাবে ৬০ ঘণ্টা পর্যন্ত।

অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, ওয়াচ আল্ট্রার সবচেয়ে বড় ফিচার হলো এর নির্ভুল জিপিএস প্রযুক্তি। উঁচু ভবন ও উঁচু গাছপালা ঘেরা জঙ্গলে, যেখানে সাধারণত বাধাগ্রস্ত হয় জিপিএস, সেখানেও ব্যবহারকারীদের জিপিএস সাপোর্ট দেবে অ্যাপল ওয়াচ।

অ্যাপল ওয়াচ আলট্রাকে বলা হচ্ছে এযাবৎকালে সবচেয়ে সেরা স্পোর্টস ওয়াচ। হাইকিং, ট্রেইলিং, পর্বতারোহণ এবং স্কুবা ডাইভারদের জন্য প্রয়োজনীয় অনেক কিছুই আছে আল্ট্রা ভার্সনে। বিশেষ করে পানির নিচে কত মিটার নামছেন ডুবুরি, সেটা ডাইভারকে জানাবে অ্যাপল ওয়াচ। অ্যাপল ওয়াচ আল্ট্রার থাকছে একটাই ভার্সন, যা পাওয়া যাবে ৭৯৯ ডলারে।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech