বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ব্রুনাইয়ের সঙ্গে এক চুক্তি ও তিন সমঝোতা

ব্রুনাইয়ের সঙ্গে এক চুক্তি ও তিন সমঝোতা

ডেস্ক রিপোর্ট :
বাংলাদেশ-ব্রুনাইয়ের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই হয়েছে। রোববার (১৬ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সফররত ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে এ চুক্তি ও স্মারক স্বাক্ষরিত হয়।

জানা গেছে, বৈঠক শেষে ব্রুনাই ও বাংলাদেশের মধ্যে বিমান চলাচল সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। এ ছাড়া জনশক্তি রফতানি, জ্বালানি সহযোগিতা ও নাবিকদের সার্টিফিকেশন সংক্রান্ত তিনটি সমঝোতা স্মারক সই হয়।

এরআগে, বিকেল পৌনে ৪টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে ব্রুনাই দারুসসালামের সুলতান হাসানাল বলকিয়াহকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দুই নেতার মধ্যে একান্ত বৈঠক শুরু হয়।

তিনদিনের রাষ্ট্রীয় সফরে শনিবার (১৫ অক্টোবর) দুপুরে ঢাকায় পৌঁছান সুলতান বলকিয়াহ। এ সময় বিমানবন্দরে তাকে লালগালিচা সংবর্ধনা দিয়ে স্বাগত জানায় বাংলাদেশ। সুলতানকে বিমানবন্দরে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
বিমানবন্দর থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধ গিয়ে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সুলতান। পরে ধানমণ্ডি ৩২ নম্বরে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান। শনিবার রাতে তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের দেয়া নৈশভোজে অংশ নেন।

সোমবার (১৭ অক্টোবর) ঢাকা ত্যাগ করার কথা রয়েছে ব্রুনাইয়ের সুলতানের।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech