বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বিশ্বব্যাংকের কাছে আরও ৫০০ মিলিয়ন ডলার চেয়েছে বাংলাদেশ

বিশ্বব্যাংকের কাছে আরও ৫০০ মিলিয়ন ডলার চেয়েছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট :
বিশ্বব্যাংকের কাছ থেকে চলতি অর্থবছরে বাজেট সহায়তা হিসেবে আরও ৫০০ মিলিয়ন (৫০ কোটি) ডলার পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার (১৩ নভেম্বর) সচিবালয়ে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজারের সঙ্গে বৈঠকে এ ঋণ সহায়তা চেয়েছেন তিনি।

অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশে চলমান ও ভবিষ্যতে শুরু হবে, এমন সব প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। অর্থমন্ত্রী বাজেট সহায়তা হিসেবে আরও কিছু স্বল্প সুদের ঋণ চেয়েছেন বিশ্বব্যাংক প্রতিনিধি দলের কাছে।

মুস্তফা কামাল বলেন, ২০১৯ সালের এপ্রিল থেকে ২০২২ সাল পর্যন্ত আমরা বিশ্বব্যাংকের কাছ থেকে এক বিলিয়ন (১০০ কোটি) ডলার বাজেট সহায়তা পেয়েছি। চলতি অর্থবছরে আরও ৫০০ মিলিয়ন (৫০ কোটি) ডলার বাজেট সাপোর্ট পাওয়া যাবে বলে আশা করছি।

তিনি জানান, বিশ্বব্যাংকের গ্রিন, রেসিলিয়েন্স, ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফান্ড থেকে ২৫০ মিলিয়ন (২৫ কোটি) করে আগামী ২ অর্থবছরে ৫০০ মিলিয়ন (৫০ কোটি) ডলার পাওয়ার প্রত্যাশা করছি। ২০২৩-২০২৫ সাল মেয়াদে পাইপলাইনে রয়েছে আরও ৬ দশমিক ১৫ বিলিয়ন (৬১৫ কোটি) ডলারের ঋণ প্রস্তাব।

এ সময়ে বিশ্বের দরিদ্র্য রাষ্ট্রগুলোর অর্থনীতি পুনরুদ্ধারে বিশ্বব্যাংকের আইডিএ-২০ প্রকল্পের প্রশংসা করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, জুলাই ২০২২ থেকে জুন ২০২৫ এর জন্য নির্ধারিত ৯৩ বিলিয়ন (৯ হাজার ৩০০ কোটি) ডলারের আইডিএ ২০ সাইকেলকে স্বাগত জানাই। কোভিড ও ইউক্রেন-রাশিয়া যুদ্ধ উদ্ভুত বিরূপ পরিস্থিতি থেকে বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশের জন্য কনসেশনাল আইডিএ তহবিল থেকে বর্ধিত সহায়তা প্রয়োজন।

তিন দিনের সফরে শনিবার (১২ নভেম্বর) ঢাকায় আসেন মার্টিন রেইজার। সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে তিনি বৈঠক করবেন।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech