বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

এখনই রাশিয়াকে দুষছেন না বাইডেন

এখনই রাশিয়াকে দুষছেন না বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেন সীমান্তবর্তী ন্যাটো সদস্য রাষ্ট্র পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে ইউরোপজুড়ে। এ ঘটনায় ইন্দোনেশিয়ার বালিতে জি৭ জোটভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে জরুরি বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রাথমিক তথ্য বলছে, পোল্যান্ডের বিস্ফোরণটি রাশিয়া থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের কারণে নাও হতে পারে। আজ বুধবার এ তথ্য জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

এ বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানোর জন্য পূর্ণাঙ্গ তদন্ত পর্যন্ত অপেক্ষার কথা জানান বাইডেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটভুক্ত দেশগুলো কোনও পদক্ষেপ নেওয়ার পূর্ণাঙ্গ তদন্ত করবে।

পোল্যান্ডের তরফেও একই ধরনের বক্তব্য পাওয়া গেছে। পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা সাংবাদিকদের বলেছেন, ক্ষেপণাস্ত্র কে বা কারা ছুড়েছে এখনও পর্যন্ত তার সুনির্দিষ্ট প্রমাণ মেলেনি। এই মুহূর্তে আমাদের কাছে কোনও চূড়ান্ত প্রমাণ নেই। সম্ভবত এটি রাশিয়ার তৈরি ক্ষেপণাস্ত্র ছিল। এ ব্যাপারে তদন্ত চলছে।

পোলিশ সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, ওই বিস্ফোরণের ঘটনায় দুই জন নিহত হয়েছেন। এ পরিস্থিতিতে পোল্যান্ড তার সামরিক ইউনিটের প্রস্তুতি বাড়াচ্ছে। আমাদের ন্যাটোর আর্টিকেল ফোর সক্রিয় করতে হবে কিনা সেটি যাচাই করা হচ্ছে।

উল্লেখ্য, ন্যাটোর আর্টিকেল ফোর অনুযায়ী, কোনও মিত্রের ওপর হামলা পুরো জোটের ওপর হামলা হিসেবে বিবেচিত হয়। ফলে রাশিয়া যদি আসলেই পোল্যান্ডে ওই হামলা চালিয়ে থাকে তাহলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ৩০ জাতির ন্যাটো জোটের সঙ্গে দেশটির সরাসরি লড়াই শুরু হয়ে যেতে পারে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech