বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যুক্তরাজ্যে ৪১ বছরের মধ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি

যুক্তরাজ্যে ৪১ বছরের মধ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি

আন্তর্জাতিক ডেস্ক :

বাড়িতে ব্যবহৃত জ্বালানির খরচ ও খাদ্যের দাম বৃদ্ধি ব্রিটিশ মুদ্রাস্ফীতিকে ৪১ বছরের মধ্যে সবচেয়ে উচ্চতায় ঠেলে দিয়েছে। অর্থমন্ত্রী জেরেমি হান্ট ‘কঠিন কিন্তু প্রয়োজনীয়’ কর বৃদ্ধি এবং মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে বাজেট ঘোষণার একদিন আগে এমন তথ্য প্রকাশ পেল।

ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান কার্যালায় (ওএনএস) বুধবার এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

ওএনএস জানিয়েছে, ভোক্তা পর্যায়ে পণ্যের দাম অক্টোবর পর্যন্ত ১২ মাসে ১১ দশমিক ১ শতাংশ বেড়েছে। এটি ১৯৮১ সালের অক্টোবরের পর থেকে সর্বোচ্চ এবং সেপ্টেম্বরের তুলনায় ১০ দশমিক ১ শতাংশ বেশি।

এদিকে, রয়টার্সের এক জরিপে অংশ নেওয়া অর্থনীতিবিদদের অনেকেই মুদ্রাস্ফীতি সম্ভবত এখন শীর্ষে পৌঁছেছে বলে মত দিয়েছেন। জরিপে মুদ্রাস্ফীতি ১০ দশমিক ৭ শতাংশ বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস পাওয়া গিয়েছিল।

ওএনএস বলেছে, সরকার যদি বাড়িতে ব্যবহৃত জ্বালানির দাম বছরে গড়ে আড়াই হাজার পাউন্ডে সীমাবদ্ধ করতে পদক্ষেপ না নিত তাহলে অক্টোবরে মূল্যস্ফীতি বেড়ে ১৩ দশমিক ৮ শতাংশের কাছাকাছি হতো।

এসব তথ্যের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার নতুন বাজেটের রূপরেখা দিতে যাওয়া হান্ট বলেছেন, ক্রমবর্ধমান দাম মোকাবিলা করার জন্য ‘কঠিন কিন্তু প্রয়োজনীয়’ সিদ্ধান্তের প্রয়োজন ছিল।

হান্ট এক বিবৃতিতে বলেন, ‘দেশের অর্থনীতির সঙ্গে দায়িত্বশীল আচরণ করে মূল্যস্ফীতিকে লক্ষ্যে ফিরিয়ে আনার জন্য ব্যাংক অব ইংল্যান্ডকে সাহায্য করা আমাদের কর্তব্য।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech