বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
সংবাদ শিরোনাম :
দেশের বাজারে রেকর্ড স্বর্ণের দাম সিনেমা-টিভি খাতে বাংলাদেশ-ভারতের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করা হবে : তথ্য প্রতিমন্ত্রী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেওয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের উপজেলা নির্বাচন : এমপি-মন্ত্রীদের সন্তান ও আত্মীয়রা প্রার্থী হতে পারবেন না রেমিট্যান্স উন্নয়নের মূল চালিকা শক্তি : সমাজকল্যাণমন্ত্রী মুজিবনগর সরকারের ৪০০ টাকা বেতনের কর্মচারী ছিলেন জিয়াউর রহমান : পররাষ্ট্রমন্ত্রী কৃত্রিম বৃষ্টি ঝরাতে গিয়েই কী এমন বন্যার কবলে দুবাই? পরী মণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন জিম্মিদশার রুদ্ধশ্বাস ৩১ দিন

শীত আসতে না আসতেই ৬ ফুট বরফের নিচে নিউ ইয়র্ক

শীত আসতে না আসতেই ৬ ফুট বরফের নিচে নিউ ইয়র্ক

আন্তর্জাতিক ডেস্ক :
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের পশ্চিমাঞ্চলের এরি কাউন্টিতে গাড়ির চালকদের রাস্তায় বের হতে বারণ করা হয়েছে। ওই এলাকায় প্রচণ্ড তুষার ঝড়ে রাস্তাঘাটগুলো প্রায় ৬ ফুট বরফের নিচে চাপা পড়ে আছে। গত শুক্রবার ওই এলাকায় তুষার ঝড় হওয়ার পর যারা এখনো রাস্তায় গাড়ি নিয়ে বের হচ্ছেন তাদের ফের বের না হতে বলা হচ্ছে

কমপক্ষে দুটি স্থানে তুষারপাতের মোট পরিমাণ ৫ ফুটে পৌঁছেছে। অর্চার্ড পার্কে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত মোট ৬৬ ইঞ্চি পর্যন্ত তুষারপাত রেকর্ড করা হয়েছে। ব্লাসডেল, বাফেলো থেকে প্রায় আট মাইল দূরে অবস্থিত সেখানে শুক্রবার রাত সাড়ে ৮টা পর্যন্ত ৬৫ ইঞ্চি বরফপাত রেকর্ড করেছে। ঝড়ে ইতিমধ্যে দুই ব্যক্তির মৃত্যু ঘটেছে। কাউন্টি এক্সিকিউটিভ মার্ক পোলোনকার্জ আগে বলেছিলেন যে দু’জন এরি কাউন্টির বাসিন্দা হৃদরোগে আক্রান্ত হওয়ার কারণে বা তুষারপাতের কারণে মারা গেছেন। পোলোনকার্জ টুইটে বলেন, আমরা আমাদের গভীরতম সহানুভূতি পাঠাচ্ছি এবং সবাইকে মনে করিয়ে দিচ্ছি যে এই তুষার খুব ভারী এবং বিপজ্জনক। সাংবাদিক সম্মেলনে তিনি বাসিন্দাদের তুষার পরিষ্কার করার চেষ্টা করার আগে আরও একটি দিন অপেক্ষা করার পরামর্শ দেন

যেসব এলাকায় তুষার এত দ্রুত পড়ছে, সেখানে এটি খুব বিপজ্জনক হতে পারে। সৌভাগ্যবশত, মেট্রো এলাকার বেশিরভাগ এলাকা ভালো অবস্থায় আছে। তবে  সাউথ বাফেলোতে অত্যন্ত কঠিনভাবে তুষার ঝড় আঘাত হেনেছে। পোলোনকারজ বলেছেন যে তুষার ঝড় বাফেলোর দক্ষিণ শহরগুলিতে আঘাত করেছিল প্রতিশোধের সাথে, খুব কঠিন এবং এসব এলাকার মানুষ এই সময়ে জরুরি অবস্থার মধ্যে রয়েছে।
যুক্তরাষ্ট্রের বাফেলোর সর্বোচ্চ তিন দিনের তুষারপাত হল ৫৬.১ ইঞ্চি, যা ২০০১ সালের ডিসেম্বরে হয়েছিল।  শুক্রবার সকাল পর্যন্ত শহরের একটি এলাকা প্রায় ২০ ইঞ্চি বরফপাতের রিপোর্ট করেছে।

বাফেলোতে জাতীয় আবহাওয়া পরিষেবা অনুসারে শুক্রবার রাত পর্যন্ত, এই এলাকায় ১-৩ ইঞ্চি তুষারপাত হয়েছে। বাফেলো শহরের দক্ষিণ অংশে যানবাহন ভ্রমণের উপর নিষেধাজ্ঞা রয়েছে এবং অন্যত্র একই ধরনের পরামর্শ দেওয়া হয়েছে। ফ্লাইট এ্যাওয়ার ডটকম’এর মতে, প্রায় ৭০% বহির্গামী ফ্লাইট বাতিল করা হয়েছে বাফেলো বিমানবন্দরে, সেখানে প্রায় ১৩ ইঞ্চি বরফপাত হয়েছে। বাফেলো থেকে প্রায় ১৫ মাইল দক্ষিণে হামবুর্গে সকাল ৮ টার মধ্যে প্রায় ৩৪ ইঞ্চি বরফপাত হয়েছে। পাবলিক স্কুলগুলো বন্ধ ছিল।

এর আগে, নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল বাসিন্দাদের এই সপ্তাহান্তে সতর্কতা অবলম্বন করতে বলে ঝড়টিকে একটি ‘প্রধান, বড়’ তুষারপাতের ঘটনা হিসাবে অভিহিত করেন। ২০১৪ সালের নভেম্বর তুষারঝড়ের মতো এটি জীবন-হুমকি সৃষ্টি হতে পারে যা বাফেলোতে ২০ জনের মৃত্যু ঘটিয়েছিল। এপর্যন্ত ১১টি কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে সতর্ক করে বলছেন রাস্তায় যানবাহন আটকে আছে যাদের তাদের গাড়ি চালানো উচিত নয়।

নিউইয়র্ক স্টেট থ্রুওয়েতে বাণিজ্যিক যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। এরি কাউন্টির কর্মকর্তারা বৃহস্পতিবার রাত থেকে গাড়ি চালানো নিষিদ্ধ করার পর শুক্রবার বিকেলে কাউন্টির উত্তর ও দক্ষিণ অংশে গাড়ি চালানোর উপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন। অনলাইনে সতর্কতা দিয়ে বলা হচ্ছে ঝড়ের চেয়ে তুষার খুব ভারী, গাছের ডাল পড়ে যেতে পারে এবং যানবাহন, সম্পত্তি বা পাওয়ারলাইনের ক্ষতি করতে পারে। আপনি কোথায় পার্ক করছেন তা দেখুন এবং বাইরে গেলে আপনার আশেপাশের বিষয়ে সচেতন থাকুন।

আবহাওয়া বিভাগ বলছে অন্টারিও লেকের কাছে ওসওয়েগো কাউন্টির উইলিয়ামসটাউনের বাসিন্দারা বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ইঞ্চি তুষারপাত দেখেছেন। এর পাশের এলাকা ওনিডা কাউন্টিতেবৃহস্পতিবার সন্ধ্যার আগে ২৪ ঘন্টার মধ্যে কিছু এলাকা ১৪ ইঞ্চি তুষারে আবৃত ছিল।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech