বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
সংবাদ শিরোনাম :
আইপিএলের ফাইনালে আজও বৃষ্টির শঙ্কা বিশ্বব্যাপী শান্তিরক্ষা ও শান্তি বিনির্মাণ প্রচেষ্টায় বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ শিরোপা ধরে রাখার মিশনে চেন্নাইয়ের বিপক্ষে মাঠে নামবে গুজরাট চলচ্চিত্রে দুই যুগ পূর্ণ হল ঢাকাই ছবির শীর্ষ নায়ক শাকিব খানের বৃষ্টিতে বন্ধ আইপিএলের ফাইনাল দাম কমলো স্বর্ণের আইপিএল এর ফাইনালে বৃষ্টির পূর্বাভাস, ম্যাচ বাতিল হলে কে হবে চ্যাম্পিয়ন? দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ৬৭ জন আমরা সংঘাত-অশান্তি চাই না ,আমরা চাই মানুষের উন্নতি : প্রধানমন্ত্রী বাংলাদেশ আজ এ পর্যন্ত এগিয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য। বিসিসি মেয়র প্রার্থী খোকন সেরনিয়াবাত

জেনে নিন ত্বক উজ্জ্বল করতে ফলের ব্যবহার

জেনে নিন ত্বক উজ্জ্বল করতে ফলের ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক :
ফলে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টি থাকে। ফল নানা ভাবে ত্বককে পুষ্ট ও পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। আমরা আমাদের প্রতিদিনের ডায়েট চার্টে কিছু ফল রাখতে পারি। এগুলো স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও উপকারি। ফল ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল রঙ বজায় রাখতে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে থাকে।

  • প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ

ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলো কোলাজেন সংশ্লেষণের জন্য অপরিহার্য। কোলাজেন একটি প্রোটিন যা আপনার ত্বকের গঠন এবং স্থিতিস্থাপকতা প্রদান করে থাকে। ভিটামিন সি এটি বজায় রাখতে সহায়তা করে।

  • র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই

আঙ্গুর এবং ডালিমে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো শরীরের ফ্রি র‌্যাডিক্যালগুলিকে দূর করতে সাহায্য করে থাকে। ফ্রি র‌্যাডিক্যাল কোষের ক্ষতি করে। এর ফলে ত্বকে জলদি বলিরেখা পড়ে যায়।

  • ত্বককে হাইড্রেট রাখে

তরমুজ, শসা এবং স্ট্রবেরির মতো ফলগুলিতে প্রচুর পরিমাণে পানি থাকে। এগুলো আমাদের ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য করে।

  •  ত্বকের গঠন উন্নত করে

পেঁপে এবং আনারসে এনজাইম থাকে। আমাদের মৃত কোষগুলিকে সরিয়ে ফেলে। ত্বকের ছিদ্রগুলিকে বন্ধ করে।

  •  প্রদাহ কমায়

চেরি বা বেরি জাতীয় ফলগুলোতে অ্যান্টি-ইনফ্লেমেটরি রয়েছে। এগুলো ত্বকের প্রদাহ এবং লালভাব কমায়।

উজ্জ্বল ত্বক পেতে আপনি নানাভাবে ফল ব্যবহার করতে পারেন।  ভিন্ন ধরনের ফল আপনার ত্বকের ভিন্ন ভিন্ন চাহিদ পূরণ করবে। তাই চেষ্টা করুন সপ্তাহ জুড়ে নানা রকম ফল আপনার খাদ্যতালিকায় রাখার।

  • বিভিন্ন ধরনের ফল খান

প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের মৌসুমি ফল রাখুন। বিশেষ করে ভিটামিন সি জাতীয় অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ ফল। এ ছাড়া, পানি জাতীয় ফলগুলোও ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে।

  • ফলের ফেস মাস্ক

কলা মধু এবং টকদই একসাথে মিশিয়ে নিন। এবার এই মাস্কটি মুখে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর গরম পানি দিয়ে ঘুয়ে ফেলুন। এতে মুখে কালো দাগ থাকলে তা জলদি চলে যাবে।

  •  ফলের জুস

ত্বককে হাইড্রেটেড রাখতে লেবু, শসা এবং পুদিনার পানি একসাথে মিশিয়ে খান। এতে আপনার শরীর থেকে টক্সিন বের হয়ে যাবে। ত্বকের স্বাস্থ্যের উন্নতি হবে।

  • ত্বকে ফলের রস লাগান

ফলের রস ত্বকের জন্য অনেক উপিকারি। কমলালেবুর রস বা লেবুর রস ১০ মিনিটের জন্য মুখে লাগান। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এগুলোতে থাকা ভিটামিন সি আপনার ত্বককে উজ্জ্বল করবে। কালো দাগ কমাতে সাহায্য করবে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech