বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আইসিসি

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আইসিসি

আন্তর্জাতিক ডেস্ক :
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেন থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় নির্বাসনসহ যুদ্ধাপরাধের অভিযোগে অভিযুক্ত করেছে নেদারল্যান্ডের হেগের এই আদালত। আজ শুক্রবার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া, যা এখনও চলমান। ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রাশিয়া যুদ্ধাপরাধ করছে বলে অভিযোগ করছে কিয়েভসহ পশ্চিমারা। তবে, এই অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে মস্কোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘এর কোনো তাৎপর্য নেই।’

ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রুশ সৈন্যরা বৃহৎ আকারে যুদ্ধাপরাধ করছে, জাতিসংঘের এমন প্রতিবেদনের পরই আইসিসি থেকে এই পদক্ষেপ নেওয়া হলো।

রয়টার্স বলছে, আগামী সপ্তাহেই মস্কো সফরে যাবেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং। তাঁর এই সফরের আগে পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করল আইসিসি। এই সফরে মস্কোর সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করার কথা বলছে বেইজিং। এতে করে দেশ দুটির সঙ্গে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সম্পর্ক আরও অবনতি হবে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech