বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যে উপায়ে দূর করুন ডার্ক সার্কেল

যে উপায়ে দূর করুন ডার্ক সার্কেল

লাইফস্টাইল ডেস্ক :
ডার্ক সার্কেলের অনেক কারণ থাকতে পারে। যেমন- জেনেটিক্স, বয়স, ঘুমের অভাব, অ্যালার্জি, ডিহাইড্রেশন এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা। এই ডার্ক সার্কেল আমাদের চেহারা বদলে ফেলে। মুখে সবসময় একটা ক্লান্তির ছাপ দেখা যায়। স্থায়ীভাবে এই ডার্ক সার্কেল থেকে মুক্তি পাওয়া বেশ কষ্টকর। কিন্তু জীবনধারায় কিছু পরিবর্তন আনলে ডার্ক সার্কেল দূর করা সম্ভব।

পর্যাপ্ত ঘুম

ঘুম ঠিকমত না হলে চোখের নিচে ডার্ক সার্কেল দেখা দিবে। তাই প্রতিদিন অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

হাইড্রেটেড

ডিহাইড্রেশন ডার্ক সার্কেলকে আরও বাড়িয়ে দেয়। তাই সারা দিন প্রচুর পরিমাণে পানি পান করুন।

অ্যালার্জি নিয়ন্ত্রণ করা

অ্যালার্জি চোখের চারপাশে ফোলাভাব বাড়ায়। তাই অ্যালার্জি নিয়ন্ত্রণে রাখুন। প্রয়োজনে অ্যান্টিহিস্টামাইন গ্রহণ করুন।

সূর্য থেকে ত্বক রক্ষা করা

সূর্যের আলো চোখের চারপাশের ত্বকের ক্ষতি করতে পারে। তাই ৩০ বা তার বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। সাথে সানগ্লাস রাখুন।

কোল্ড কম্প্রেসের ব্যবহার

চোখের উপর ঠাণ্ডা কম্প্রেস (ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখা ওয়াশক্লথ) প্রয়োগ করলে ফোলাভাব অনেকটা কমে যায়। এ ক্ষেত্রে, সকালে একটি বরফের টুকরোও চারপাশে ঘষতে পারেন।

আই ক্রিমের ব্যবহার

ক্যাফেইন, ভিটামিন কে বা রেটিনলযুক্ত আই ক্রিমের সন্ধান করুন। এগুলো কালো দাগ কমাতে সাহায্য করে।

শসার টুকরো

১০-১৫ মিনিট একটি ঠাণ্ডা শসার টুকরো চোখের ওপর রাখুন। এটি ক্লান্তি দূর করবে। ডার্ক সার্কেলও কমাবে।

টি-ব্যাগ

ব্যবহৃত টি-ব্যাগ ঠাণ্ডা করে চোখের উপর ১০-১৫ মিনিট রাখুন। চায়ে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা চোখের চারপাশে ফোলাভাব কমাতে সাহায্য করে।

বাদাম তেল

কয়েক ফোঁটা বাদাম তেল নিন। এরপর চোখের নিচে কয়েক মিনিট আলতো করে ম্যাসাজ করুন। এই তেল ভিটামিন ই সমৃদ্ধ। যা ডার্ক সার্কেল কমাতে এবং ত্বকের গঠন উন্নত করতে সাহায্য করে।

টমেটোর রস

টমেটোর রস এবং লেবুর রস মিশিয়ে নিন। এবার তা তুলোর বল দিয়ে চোখের নিচের অংশে লাগান। ১০-১৫ মিনিট রাখুন। টমেটোর রসে লাইকোপিন থাকে। এর অ্যান্টিঅক্সিডেন্ট কালো দাগ কমাতে সাহায্য করে।

গোলাপজল

গোলাপজলে তুলার প্যাড ভিজিয়ে রাখুন। এবার তা ১০-১৫ মিনিট চোখের উপরে রাখুন। গোলাপজল ত্বকে শীতল প্রভাব ফেলে। চোখের চারপাশে ফোলাভাব কমাতে সাহায্য করে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech