বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

যে ৫ কারণে বন্ধুত্ব নষ্ট হয়

যে ৫ কারণে বন্ধুত্ব নষ্ট হয়

লাইফস্টাইল ডেস্ক :
বন্ধুত্ব পৃথিবীর সবচেয়ে সুন্দর সম্পর্কগুলির মধ্যে একটি। এদের সাথে আমরা সব কিছু শেয়ার করতে পারি। বন্ধুর কাঁধে মাথা রেখে দুঃখ-কষ্ট ভুলে যেতে পারি। কিন্তু সময়ের সাথে সাথে এই সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে। অনেক সময় আমরা কাছের বন্ধুদের সাথে সময় কাটানো উপভোগ করি না। যতোটা সম্ভব এড়িয়ে চলি।

সময়ের পরিবর্তন

অতীত আমাদের জীবনে প্রভাব ফেলে।  সম্পর্কগুলি অতীতের ওপর ভিত্তি করেই গড়ে ওঠে। সময়ের তালে  আমরা পরিবর্তন হই। বর্তমান নিয়ে ভাবি। তাই অনেক সময় বন্ধুত্ব বজায় রাখার প্রাসঙ্গিকতা বা ভিত্তি হারিয়ে ফেলি।

প্রয়োজন

অনেক বন্ধু আছে যারা প্রয়োজনের সময়ই যোগাযোগ করে। বাকি সময় আমাদের খোঁজ খবর রাখতে চায় না। এ ধরনের বন্ধুত্বের প্রতি আমরা আগ্রহ হারাতে শুরু করি।

ঈর্ষা

বন্ধুমহলে অনেকেই আপনার সাফল্যে আনন্দিত হবে। আবার অনেকেই ঈর্ষান্বিত হবে। ঈর্ষা করা মানুষগুলি সময়ের সাথে সাথে বিষাক্ত হতে থাকে। তাই ধীরে ধীরে আমরা তাদের এড়িয়ে চলি।

আগ্রহ

একই ধরনের আগ্রহ থাকলে বন্ধুত্ব গড়ে ওঠে। কিন্তু সময় ও মানুষ উভয়ই পরিবর্তনশীল। সময় বদলে গেলে মানুষের স্বার্থ পরিবর্তন হয়। আগ্রহও বদলে যায়। এ সময় বন্ধুত্ব বজায় রাখার জন্য সাধারণ ভিত্তি হারিয়ে ফেলি।

অতীত

অনেক বন্ধুরাই আমাদের অতীতের সাথে জড়িত। কেউ কেউ আবার আমাদের অতীতের কথা মনে করিয়ে দেয়। এ ধরনের বন্ধুদের জন্য ভবিষ্যতের দিকে মনোনিবেশ করা কঠিন হয়। তাই প্রয়োজনের স্বার্থেই এদের থেকে আলাদা থাকা হয়।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech