বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে শপথ নিয়েছেন তৃতীয় চার্লস

ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে শপথ নিয়েছেন তৃতীয় চার্লস

আন্তর্জাতিক ডেস্ক :
ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে শপথ নিয়েছেন তৃতীয় চার্লস। শপথের পরে আনুষ্ঠানিকভাবে রাজাকে মুকুট পরানো হয়। সাত দশকের মধ্যে ব্রিটেনের সবচেয়ে বড় আনুষ্ঠানিকতায় আজ শনিবার (৬ মে) ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসকে মুকুট পরানো হয়, যা রাজ পরিবারটির হাজার বছরের ঐতিহ্যকে বহন করে চলেছে।

শতাধিক বিশ্বনেতা ও লাখ লাখ টেলিভিশন দর্শকের সামনে অ্যানগ্লিচান চার্চের আধ্যাত্মিক নেতা ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি রাজা তৃতীয় চার্লসের মাথায় ৩৬০ বছরের পুরনো মুকুটি বসিয়ে দেন। রাজা তৃতীয় চার্লস পবিত্র গসপেলে হাত রেখে শপথ নেন এবং আইনের শাসন ও চার্চ অব ইংল্যান্ডের মর্যাদা সমুন্নত রাখার অঙ্গীকার করেন। এ ছাড়া একজন ‘একনিষ্ঠ প্রোটেস্ট্যান্ট’ হিসেবে দ্বিতীয় শপথও নেন নতুন রাজা।

১০৬৬ সালে নরম্যানরা ইংল্যান্ড জয় করলে ৭৪ বছর বয়সী উইলিয়াম দ্য কনকারার ইংল্যান্ডের একক রাজা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। সেই সময় থেকেই রাজপরিবারের মুকুট অভিষেক হচ্ছে। সেই ঐতিহ্য চলে আসছে আজ অবধি।

প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, ওয়েস্টমিনস্টার অ্যাবেতে চলা দুই ঘণ্টার এই অভিষেক অনুষ্ঠানে রাজা চার্লসের দ্বিতীয় স্ত্রী ৭৫ বছর বয়সী ক্যামিলাকেও মুকুট পরানো হয়।

ব্রেক্সিটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়েছিল যুক্তরাজ্য। এরপর থেকেই দেশটির রাজনীতিতে সংকট চলছে। ব্রেক্সিটের সমর্থনকারীদের বিশ্বাস, রাজ পরিবার যুক্তরাজ্যকে বিশ্বমঞ্চে নতুন একটি পরিচয় দিতে সহায়তা করবে। যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ‘রাজ্য অভিষেকের মতো এমন জমকালো অনুষ্ঠান অন্য কোনো দেশ করতে পারেনি।’

সর্বশেষ ১৯৫৩ সালে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য এমন জমকালো অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। তবে, আজকের অনুষ্ঠান সেই অভিষেকের তুলনায় অনেক ছোটখাটো।

গত সেপ্টেম্বরে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। নিয়ম অনুযায়ী প্রয়াত রানির বড় ছেলেই বসলেন রাজ সিংহাসনে। সে অনুযায়ী যুক্তরাজ্যসহ কমনওয়েলথভুক্ত দেশগুলোর রাজা হলেন তৃতীয় চার্লস। রাজা হতে রাজ্য অভিষেক অপরিহার্য না হলেও এই অনুষ্ঠান রাজাকে জনসাধারণের চোখে বৈধ হওয়ার একটি উপায় মাত্র।

এর আগে রাজ্য অভিষেকের অনুষ্ঠানে যোগ দিতে ব্যাকিংহ্যাম প্যালেস থেকে বের হন রাজা ও রানি। ওয়েস্টমিনস্টারে যেতে তাদের বাহন ছিল একটি রাজকীয় ঘোড়ার গাড়ি যেটি ব্ল্যাক ডাইমন্ড স্টেট জুবলি কোচ নামে পরিচিত। সঙ্গে ছিল ক্যারাভান ও হেলমেট পরা অশ্বারোহী।

ব্যাকিংহ্যাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টর পর্যন্ত রাস্তার দুপাশে দাঁড়িয়ে ছিল লাল ইউনিফর্ম পরা  রাজকীয় সৈন্যরা। বৃষ্টি উপেক্ষা করে এই ঐতিহাসিক ক্ষণের সাক্ষী হতে রাস্তার পাশে জমায়েত হয়েছিল ১০ হাজারের বেশি মানুষ।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech