বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

চলছে হজের প্রস্তুতি শুরু

চলছে হজের প্রস্তুতি শুরু

ডেস্ক রিপোর্ট :
চলতি বছর হজের প্রস্তুতি হিসেবে সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে প্রবেশে বিধিনিষেধ আরোপ করেছে সৌদি কর্তৃপক্ষ।

আজ সোমবার (১৫ মে) থেকে মক্কায় প্রবেশে আগ্রহীদের কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে বলে জানিয়েছে দেশটির জননিরাপত্তাবিষয়ক অধিদপ্তর।

জানা যায়, দেশটিতে বসবাসরত প্রবাসীদের মক্কায় প্রবেশের ক্ষেত্রে এ স্থানে কাজের সত্যায়নকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন থাকতে হবে। কিংবা মক্কা থেকে ইস্যু করা রেসিডেন্সি পারমিট (ইকামা) বা ওমরাহ পারমিটের নথিপত্র থাকা জরুরি।

এ নির্দেশনা অনুসারে প্রবাসীদের মধ্যে যাদের অনুমোদন থাকবে শুধু তাঁরাই মক্কায় প্রবেশ করতে পারবেন। এমনকি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রয়োজনীয় কাগজপত্র না থাকলে যানবাহন ও স্থানীয় বাসিন্দাদেরও ফিরিয়ে দেওয়া হবে। পবিত্র স্থানগুলোতে কয়েক বছর ধরে প্রবেশ নিরীক্ষণের পর এসব নির্দেশনা তৈরি করা হয়েছে। মূলত এর মাধ্যমে মক্কার বৈধ বাসিন্দাদের নিরাপদ প্রবেশের ব্যবস্থা করা হবে। আর যাদের অনুমোদ নেই বা ছুটি নিয়ে মক্কায় কাজের উদ্দেশে যেতে চান, বা মক্কায় আত্মীয়স্বজন-বন্ধুদের সঙ্গে থাকতে চান এবং পবিত্র স্থানগুলোতে গিয়ে হজ পালনের চেষ্টা করেন—তাঁদের চলাচল বন্ধ করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী, ২০২১ সালে ৫৮ হাজার ৭৪৫ মুসলিম হজ পালন করেছেন। মহামারির আগে ২০ লাখের বেশি লোক হজ পালন করতেন। ২০২০ সালে কঠোর বিধিনিষেধ মেনে সীমিতসংখ্যক লোক হজ পালন করেন।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech