বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

ফ্রান্সে গ্রীষ্মের গরমে এক দশকে ৩৫ হাজারের বেশি মৃত্যু

ফ্রান্সে গ্রীষ্মের গরমে এক দশকে ৩৫ হাজারের বেশি মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক :
সর্বশেষ এক দশকে গ্রীষ্মের তীব্র গরমে ফ্রান্সে ৩৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে অনুমান করা হচ্ছে। আজ শুক্রবার (২৩ জুন) এক গবেষণা প্রতিবেদনে এই অনুমানের কথা প্রকাশ করে দেশটির জনস্বাস্থ্য বিভাগ-এসপিএফ। তারা বলছে, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত গ্রীষ্মের তীব্র গরমে ৩০ থেকে ৩৫ হাজার মানুষ মারা গেছে। মারা যাওয়া ব্যক্তিদের এক তৃতীয়াংশের বয়স ৭৫ এর নিচে। খবর এএফপির।

গবেষণা প্রতিবেদনে এসপিএফ জানিয়েছে, সাধারণ তাপজনিত কারণে বয়স্করা মারা যায়। তবে, এর পরিবর্তন দেখা যাচ্ছে।

সাম্প্রতিক বছরগুলোতে ফ্রান্সে ঘন ঘন তাপপ্রবাহের প্রবণতা দেখা যাচ্ছে। বিশেষ করে ২০১৯ ও ২০২২ সালে তাপপ্রবাহ ছিল সবচেয়ে বেশি। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এমনটি হচ্ছে বলে ধারণা বিশেষজ্ঞদের।

এসপিএফের ধারণা, তিনটি তাপপ্রবাহে শুধুমাত্র গত বছরই তিন হাজারের বেশি মানুষ মারা গেছে।

প্রতিবেদনে গবেষকরা লেখেন, ‘গ্রীষ্মের গরমে সাধারণত সুস্থ মানুষদের জন্য কোনো বিধিনিষেধ আরোপ করা হয় না। তবে, মৃত্যুর ঝুঁকির মধ্যে এটিও রয়েছে।’

মৃত্যুর সংখ্যা নির্ধারণে এসপিএফ জটিল মডেলের ব্যবহার করেছে বলে জানিয়েছে এএফপি। যেসব মডেল সংস্থাটি ব্যবহার করেছে সেগুলোর মধ্যে তাপমাত্রা, মৃত্যুর হারের তারতম্য ও কোভিড-১৯ অতিমারির মৃত্যু সংক্রান্ত কারণগুলোও রয়েছে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech