বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

সময়টা এবার তরুণ ভোটারদের

সময়টা এবার তরুণ ভোটারদের

ডেস্ক রিপোর্ট :
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগ্রহের কেন্দ্রে রয়েছেন তরুণ ভোটাররা। নির্বাচনের দিনক্ষণ যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে ভোটের হিসাবনিকাশ। ৭ জানুয়ারির সংসদ নির্বাচনের ফলাফলে মূল প্রভাব ফেলবেন তরুণ ভোটাররা। এ ছাড়া বর্তমান সরকারের তিন মেয়াদে হওয়া ভোটারের সংখ্যাও ৩ কোটি ৮৫ লাখের বেশি; যারা আগামী নির্বাচনে জয়পরাজয় নির্ধারণে বড় ভূমিকা রাখতে যাচ্ছেন।

ইসির হিসাবে, বর্তমানে ১৮ থেকে ৩৩ বছর বয়সী ভোটারের সংখ্যা হচ্ছে ৩ কোটি ৯৫ লাখ ৩৯ হাজার ৭২৪। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচনের সময় দেশে ভোটার ছিল ৮ কোটি ১০ লাখ ৮৭ হাজার ৩ জন। বর্তমানে দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩। সেই হিসাবে সরকারের তিন মেয়াদে ভোটার বেড়েছে ৩ কোটি ৮৫ লাখের বেশি। এর মধ্যে এ নির্বাচনে প্রথমবার ভোট দেবেন ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন তরুণ। বিশ্লেষকরা বলছেন, এবার ১৮ থেকে ৩৩ বছরের এসব ভোটারের সমর্থনেই ঠিক হবে ক্ষমতায় বসবে কোন দল। তাই তরুণ ভোটারের চিন্তার সঙ্গে তাল মিলিয়ে নতুন ভাবনা শুরু করেছে রাজনৈতিক দলগুলো। সেভাবেই তৈরি হচ্ছে আসন্ন নির্বাচনের ইশতেহার। এ ছাড়া সংসদ নির্বাচনে প্রার্থী মনোনয়নেও এবার অগ্রাধিকার দেওয়া হবে তারুণ্যকে। একই সঙ্গে নির্বাচন কমিশনও তরুণ ভোটার ও প্রার্থীদের কথা চিন্তা করে ভোটে প্রযুক্তির ব্যবহার বাড়িয়েছে। এ নির্বাচনে ভোটাররা ঘরে বসে নিজ ভোট কেন্দ্র মোবাইলের মাধ্যমে জানতে পারবেন। এ ছাড়া প্রার্থীরাও ঘরে বসে অনলাইনে মনোনয়নপত্র দাখিল করতে পারবেন।

নির্বাচনে তরুণ ভোটারের প্রভাবের বিষয়ে জানতে চাইলে সাবেক নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমাদের দেশের ভোটগুলো মূলত দু-তিন ভাগ হয়ে যায়। সেই ধারাবাহিকতা চলে আসছে, খুব বেশি হেরফের হয় না। তবে নতুন ভোটারের ক্ষেত্রে হেরফের হয়, এটা নির্ভর করে কোন দল কত বেশি তরুণ ভোটার আকৃষ্ট করতে পারে তাদের নির্বাচনি ইশতেহারের মাধ্যমে। দেশের প্রধান দুই দলের ভোটের হারেও খুব বেশি তফাত নেই। তাই নির্বাচনে তরুণ ভোটাররা ফ্যাক্টর হয়ে দাঁড়াবেন।’

নির্বাচন কমিশনের হিসাব মতে, দেশের ১৮ থেকে ৩৩ বছরের ভোটারের সংখ্যা ৩ কোটি ৯৫ লাখ ৩৯ হাজার ৭২৪। এর মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনে প্রথমবার ভোট দেবেন এমন ভোটারের সংখ্যা ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন। এ কারণে তারাই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। এ ছাড়া ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচনের পর থেকে গত তিন মেয়াদে ভোটার তালিকায় যুক্ত হয়েছেন ৩ কোটি ৯৫ লাখের বেশি ভোটার। তাদের বয়স এখন ১৮ থেকে ৩৩ বছরের মধ্যে।

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, ১৮ থেকে ২১ বছর বয়সী ৭২১৭০২৯ জন। ২২ থেকে ২৫ বছর বয়সী ১০৯৮৭৪৬৯ জন। ২৬ থেকে ২৯ বছর বয়সী ১১৪২৯৯৭৪ জন। এ ছাড়া ৩০ থেকে ৩৩ বছর বয়সী ভোটার ৯৯০৫২৫২ জন। ৩৪ থেকে ৩৭ বছর বয়সী ভোটার ১৩৮৮৪৩৬৭ জন। ৩৮ থেকে ৪১ বছর বয়সী ভোটার ১৩২৬২৩২৫ জন। ৪২ থেকে ৪৫ বছর বয়সী ভোটার ৯৭১১৯২৯ জন। ৪৬ থেকে ৪৯ বছর বয়সী ভোটার ৭৭৫৪৯১৯ জন। ৫০ থেকে ৫৩ বছর বয়সী ভোটার ৮৩৩৬০৩৬ জন। ৫৪ থেকে ৫৭ বছর বয়সী ভোটার ৬৬১৭৫১৫ জন। ৫৮ থেকে ৬০ বছর বয়সী ভোটার ৩২৭৭৯০১ জন এবং ৬০ বছরের বেশি বয়সী ভোটারের সংখ্যা ১৮৪৮৭৯৯৮ জন।

২ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনভিত্তিক ভোটার তালিকা চূড়ান্ত করেছে ইসি। এ তালিকা অনুযায়ী, সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে। বর্তমানে সারা দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। সংসদ নির্বাচনে প্রথমবার ভোট দেবেন এমন ভোটারের সংখ্যা ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন। যারা সবাই তরুণ-তরুণী। ২ নভেম্বর নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটার সংখ্যা প্রকাশের পর এ তথ্য পাওয়া গেছে। এরপর সংসদ নির্বাচন সামনে রেখে তরুণদের অন্তর্ভুক্ত হওয়ার জন্য গত ১৪ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ দিয়েছিল ইসি। এতে দেশে নতুন করে মোট অন্তর্ভুক্ত হয়েছেন ৫ লাখ ৪০ হাজার ১৯৩ জন। এ হিসাবে বর্তমানে ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এর মধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ এবং নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। হিজড়া ভোটার ৮৫২ জন। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখ ৩৮ হাজার ৬৭৭ জন। সে হিসাবে পাঁচ বছরে দেশে ভোটার বেড়েছে ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন, যারা এর আগে সংসদ নির্বাচনে ভোট দেননি।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech