বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

সুস্থ থাকতে সাহ্‌রীতে যা খাবেন

সুস্থ থাকতে সাহ্‌রীতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক :
মুসলমানদের জন্য রমজান মাস অনেক বেশি তাৎপর্যপূর্ণ। গরমে রমজান মাসে দীর্ঘসময় রোজা রাখায় শরীরে পানিশূন্যতা দেখা দেয়। গরমে রোজা রাখা একটু কষ্টকরই বটে। আর এই গরমে দেহ পানিশূন্য হয়ে গেলে এমনিতেই শক্তি কমে যায়। তাই এমন খাবার খেতে হবে, যা দেহে শক্তি ধরে রাখতে পারে।

বেশির ভাগ মানুষই পানিশূন্যতায় ভুগে অসুস্থ হয়ে পড়েন। কিন্তু রোজার মধ্যে সারা দিনের সুস্থতা অনেকাংশে আপনার ওপরই নির্ভর করে। সাহ্‌রীতে সঠিকভাবে খাদ্য নির্বাচন এবং কিছু বিষয় মেনে চললে সারা দিন সুস্থভাবেই কাটাতে পারবেন রোজা। সে জন্য কিছু বিষয় মেনে চলতে হবে।

গরমকালে সবচেয়ে সমস্যা হয় পানির অভাবে। প্রচণ্ড রোদ ও গরমে দেহ পানিশূন্য হয়ে যায়। তাই সাহ্‌রীতে প্রচুর পরিমাণে পানি পান করে নিন। প্রায় আধা লিটারের মতো পানি পান করবেন। প্রয়োজনে আরো বেশি পান করুন, কিন্তু এর চেয়ে কম করবেন না।

দেহ পানিশূন্য হয়ে গেলে এমনিতেই শক্তি কমে যায়। তাই এমন খাবার খেতে হবে, যা দেহে শক্তি ধরে রাখতে পারে। প্রোটিনসমৃদ্ধ খাবার, যেমন—মাছ, মাংস, ডিম, দুধ খাবেন পরিমাণমতো। এতে ক্ষুধার উদ্রেকও কম হবে এবং শক্তিও থাকবে অনেক।

আরো একটি উপায়ে সারা দিন দেহকে পানিশূন্যতার হাত থেকে বাঁচাতে পারেন। আর সেটি হলো পানিসমৃদ্ধ ফল রাখা সাহ্‌রীর তালিকায়। আনারস, কমলা, তরমুজ ইত্যাদি ধরনের ফল খান প্রতিদিনের সাহ্‌রীতে। এতে করেও পুরো দিন সুস্থ থাকতে পারবেন।

অনেকেরই সকালে চা-কফি পানের অভ্যাস রয়েছে। তারা রোজা রাখার কারণে সকালে চা-কফি পানের অভ্যাসটি সাহ্‌রীতেই নিয়ে আসেন। কিন্তু এই কাজ করতে যাবেন না। চা-কফির ক্যাফেইন দেহকে পানিশূন্য করে ফেলে। তাই সাহ্‌রীতে চা-কফি পান করা থেকে বিরত থাকুন।

অনেকেই পাউরুটি বা শুকনো খাবার খেয়ে রোজা রাখেন। এই কাজ গরমের এই রোজার সময়ে একেবারেই করবেন না। বিশেষ করে প্রসেসড কার্বোহাইড্রেট খাবার স্বাভাবিকভাবে আপনার দেহে শক্তি সরবরাহ করবে, কিন্তু খুব অল্প সময়ের জন্য। তারপর আপনার দেহকে পানিশূন্য করে একেবারেই শক্তিহীন করে তুলবে। সুতরাং শুকনো ও প্রসেসড কার্বোহাইড্রেট থেকে দূরে থাকুন।

মিষ্টিজাতীয় খাবার অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকুন। মিষ্টি খাবার আপনার দেহের শক্তির মাত্রা একেবারেই নষ্ট করে দেবে। এতে আপনি দুর্বলতা অনুভব করবেন পুরো দিন।

সাহ্‌রীতে ভারী খাবার এবং অতিরিক্ত তেল-চর্বি ধরনের খাবার একেবারেই খাবেন না। বিশেষ করে খিচুড়ি, পোলাও বা বিরিয়ানি ধরনের খাবার তো একেবারেই নয়। কারণ, এগুলো পুরো দিনই আপনার পেটের সমস্যা ও অস্বস্তির জন্য দায়ী থাকবে।

খেজুর দেহের শক্তি ধরে রাখার জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি খাবার। খেজুর যে শুধু ইফতারেই খেতে হবে এমন কোনো কথা নেই। সেহরির সময়েও দুটো খেজুর খেয়ে নিতে পারেন। এতে করে পুরো দিন দেহে শক্তি পাবেন।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech