বিজ্ঞপ্তি:
Welcome To Our Website...
‘অ্যাম্বুলেন্স’ শব্দটি উল্টো করে লেখা থাকে কেন

‘অ্যাম্বুলেন্স’ শব্দটি উল্টো করে লেখা থাকে কেন

অ্যাম্বুলেন্স জরুরি প্রয়োজনে ব্যবহৃত একটি বাহন। মানুষের অসুস্থতায় জরুরি চিকিৎসাসেবা দিতে বাহনটি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু কখনো কি খেয়াল করেছেন, অ্যাম্বুলেন্সের সামনের অংশে ‘অ্যাম্বুলেন্স’ শব্দের ইংরেজি বর্ণগুলো উল্টো করে লেখা থাকে? কেন এমন করা হয়ে থাকে? এটা কি কোন ভুল নাকি এর পেছনে কোন কারণ রয়েছে?

আপনারা নিশ্চয়ই জানেন, আমরা আয়নায় যখন কোন জিনিসের প্রতিবিম্ব দেখি; তখন তা আনুভূমিকভাবে উল্টো দেখি। যেমন- আয়নায় আমাদের ডানহাতকে বামহাত দেখায়। ঠিক তেমনি আয়নায় কোন শব্দ দেখলে তা উল্টো দেখা যায়। যা বাস্তবে ডান থেকে শুরু হয়, তা আয়নায় বাম থেকে।

ambulance-in-2

গাড়ির সামনে যে লুকিং গ্লাস থাকে তাতে ড্রাইভার পেছনে থাকা গাড়ির অবস্থান দেখতে পারেন। অ্যাম্বুলেন্সের সামনে কোন গাড়ি থাকলে সে গাড়ির ড্রাইভার লুকিং গ্লাসে উল্টো অ্যাম্বুলেন্সের সঠিক প্রতিবিম্ব দেখতে পাবেন এবং সহজে অ্যাম্বুলেন্সের জন্য পথ ছেড়ে দিতে পারবেন।

মূলত এ ভাবনা থেকেই অ্যাম্বুলেন্সের সামনে শব্দটি উল্টো করে লেখা থাকে। এখন অনেকের প্রশ্ন থাকতে পারে যে, অ্যাম্বুলেন্সের জন্য তো নির্ধারিত সাইরেন রয়েছে। যার মাধ্যমে সহজে বোঝা যায়। তাহলে এ লেখার কী দরকার? এক্ষেত্রে অ্যাম্বুলেন্সের জরুরি অবস্থান বোঝাতে শ্রবণ ও দৃষ্টি শক্তি উভয়কে কাজে লাগানোর জন্য এ ব্যবস্থা করা হয়েছে।

ambulance-in-2

তাই আপনি কখনো ড্রাইভারের আসনে থাকলে পেছনে থাকা অ্যাম্বুলেন্সকে জায়গা করে দিন। হয়তো তাতে কোন গুরুতর অসুস্থ বা আহত রোগীর জীবন বাঁচাতে আপনার ভূমিকা ফলপ্রসু হবে।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: AMS IT BD