বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

বরিশালে তরুণ ও কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সুরক্ষার বিষয়ে গণ শুনানী

বরিশালে তরুণ ও কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সুরক্ষার বিষয়ে গণ শুনানী

বরিশাল বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব), মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেনে, আমাদের সমাজের পরিবারগুলো অনেক সময় কিশোর-কিশোরীদের যে সকল সমস্যা থাকে তা অভিভাবকরা শুনতে অব্যস্থ নয়।

আবার অনেক ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান স্কুল থেকে শিক্ষকরা অনেক সময়ে বিভিন্ন কারনে তারা পড়ান না শিক্ষার্থীদের অভিভাবকরা কি মনে করেন।

আমোদের সন্তানদের সাথে কিভাবে কথা-বার্তা বলা প্রয়োজন তা আমরা সেভাবে বলি না। তিনি আরো বলেন আমাদের চিকিৎসা ক্ষেত্রে অবক্ষয় রয়েছে প্রত্যোক চিকিৎসা ক্ষেত্রে গোপনীয়তা থাকা প্রয়োজন থাকা দরকার তা আমাদের নেই।

ইতি পর্বে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে এমন ভাবে শিক্ষা দেয়া হত যেন বিষয়টি খুব গোপনীয় না এটা সঠিক নয় শিক্ষার মাধ্যমে স্বাস্থ্য সম্পের্ক সচেতন করতে হবে।

তাই সবার সম্মিলিতভাবে কাজ করে সকল সমস্যা দুর করার আহবান জানান।

আজ মঙ্গলবার (২৭ ই) আগস্ট নগরের গ্রান্ড পার্ক হোটেল মিলনায়তনে তরুণ ও কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সুরক্ষাঃ আমাদের করণীয় বিষয়ে বিভিন্ন পর্যায়ের ব্যাক্তিবর্গের সাথে মতবিনিময় সভা (পাবলিক হিয়ারিং) এক গণ শুনানী সভা দিনব্যপি অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তৃতায় তিনি একথা বলেন।

বরিশাল বিভাগীয় কমিটি তারণ্যের কন্ঠস্বর এর আয়োজনে ও নারী পক্ষ অধিকার এখানে এখনই(প্রকল্পের) সহযোগীতায় গণ শুনানী সভা অনুষ্ঠিত হয়।
বরিশাল বিভাগীয় তারুণ্যের কন্ঠস্বর প্ল্যাটফরম বিভাগীয় সমন্বয়কারী শাকিলা ইসলামের সভাপতিত্বে

অনুষ্ঠানে বিশেষ অতিথির আসনে বক্তব্য রাখেন জেলা প্রশাসক এস.এম.অজিয়র রহমান, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি পরিচালক প্রোগ্রম মোঃ ফসিউল আহসান,বরিশাল বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ের সহকারী পরিচালক (প্রশাসন) ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল,বরিশাল যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ শোহেব ফারুক,বরিশাল জেলা পরিবার পরিকল্পনা সহকারী পরিচালক মোঃ শহীদুল ইসলাম,বরিশাল অঞ্চল (মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা) উপ-পরিচালক মোঃ মোকছেদুল ইসলাম ও বরিশাল ইউনিসেফ বিভাগীয় প্রধান এ এইচ তৌফিক আহম্মদ ও কাওছার পাভীন।

অনুষ্ঠানে শুরুতেই সভার উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন নারী পক্ষ প্রকল্প সমন্বয়কারী সামিয়া আফরিন, ও অধিকার এখানে এখনই প্রকল্প সম্পর্কে ধারনা প্রদান করে বক্তব্য রাখেনসারাবান তহুরা জামান।

এছাড়া অনুষ্ঠানে বরিশাল বিভাগের ভোলা,পটুয়াখালী,বরগুনা,ঝালকাঠী ও বরিশাল কন্ঠস্বর –প্ল্যাাটফরম সমন্বয়কারী সদস্যরা সহ বিভিন্ন প্রতিনিধিরা মুক্ত আলোচনায় অংশ গ্রহন করে।

দিনব্যপি অনুষ্ঠানে বিভিন্ন ব্যক্তিবর্গ ছাড়াও বিভাগের ৫ জেলার দুই শতাধিক তারুণ্যের কন্ঠস্বর পাল্যাটফরমের সদস্য অংশ গ্রহন করেন।

এসময় আয়োজকরা প্রল্পের উদ্দেশ্য সম্পর্কে বলেন, বর্তমান জাতীয় শিক্ষাক্রমে ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এন পাঠ্যক্রমে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষিকারা কিশোর-কিশোরী এবং যুবদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়ক তথ্য প্রদান করার জন্য শিক্ষা মন্ত্রালয়ের প্রতি নীতিমালা বাস্থবায়ন করার আহবান জানান।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech