বিজ্ঞপ্তি:
Welcome To Our Website...
কক্সবাজারে ৬০০ উদ্বাস্তু পরিবার পেল ফ্ল্যাট

কক্সবাজারে ৬০০ উদ্বাস্তু পরিবার পেল ফ্ল্যাট

জলবায়ু পরিবর্তনের কারণে আশ্রয়হীন পরিবার পেল মাথা গোঁজার ঠাঁই। আশ্রয়ণ প্রকল্পের আওতায় ৫তলা বিশিষ্ট ২০ বহুতল ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মাধ্যমে ৬০০ পরিবার তাদের স্বপ্নের ঠিকানা খুঁজে পেল।

বৃহস্পতিবার (২৩ জুলাই) বেলা ১১ টায় কক্সবাজারের খুলশী উপজেলায় আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মিত ফ্ল্যাট হস্তান্তর অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যে প্রায় ২৬টি ভবন নির্মাণ করে পুনর্বাসন করেছি। আজ এই মুহূর্তে ৫তলা বিশিষ্ট ২০টি ভবনে যারা পুনর্বাসিত হচ্ছেন তাদের সবাইকে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য শুরু করতে চাই।

অনুষ্ঠানের শুরুতে প্রকল্পের সারসংক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

তিনি বলেন, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০০৯ সালে জলবায়ু পরিবর্তন কৌশল ও কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হয়। তারই অংশ হিসেবে ৫ তলা ভবন বিশিষ্ট ১৩৯টি বহুতল ভবন নির্মাণ করে ৪ হাজার ৪০৯টি জলবায়ু উদ্বাস্তু পরিবারের পুনর্বাসন প্রকল্পের আওতায় পুনর্বাসন করা হয়। সমতা ভিত্তিক অর্ন্তভূক্তিমূলক দেশ গঠনে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে ১৯৯৬ সালে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে অগ্রাধিকার দেন অসহায় গৃহহীন মানুষের ভাগ্য পরিবর্তনে। সেই লক্ষ্যে ১৯৯৭ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় প্রকল্প গ্রহণ করা হয়। প্রথম পর্যায়ে সশস্ত্র বাহিনীর মাধ্যমে ব্যারাক হাউজ নির্মাণ করে ভূমিহীন পরিবারকে পুনর্বাসন করা হতো। পুনর্বাসিত পরিবারের সংখ্যা ১ লাখ ৬৪ হাজার ৭৭৩টি। এছাড়া যার জমি আছে গৃহ নেই একই প্রকল্পের আওতায় এমন আরো ১ লাখ ৫৩ হাজার ৭৭৭টি পরিবারকে পুনর্বাসন করা হয়।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: AMS IT BD