বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২৩ জনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ২৩ জনের মৃত্যু

(বাসস) : করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে আজ আরো ২৩ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করো আরো এক হাজার ২০৩ জনের শরীরে এই ভাইরাস সনাক্ত হয়েছে।
গত ২৪ ঘন্টায় আরো এক হাজার ৪৫৩ জন সুস্থ্য হয়ে হাসপাতাল থেকে ছাড়া পাওয়ায় সুস্থ্য হয়ে বাড়ী ফেরার সংখ্যা বৃদ্ধি পেয়ে ২ লাখ ৯১ হাজার ৩৬৫ জনে দাঁড়িয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়, “ গত ২৪ ঘন্টায় দেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে আরো ২৩ জন মারা গেছেন এবং মহামারীতে মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৫ হাজার ৫শ’ জনে দাঁড়িয়েছে।”
এতে জানানো হয়, গত ২৪ ঘন্টায় আরো এক হাজার ২০৩ জনের শরীরে করোনাভাইরাস সনাক্ত হওয়ায় মোট রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়ে ৩ লাখ ৭৭ হাজার ৭৩ জনে দাঁড়িয়েছে।
একই সময়ে সারাদেশের সরকার অনুমোদিত ১০৯টি ল্যাবরোটরিতে ১০ হাজার ৮৫৯ টি নমুনা পরীক্ষা করা হয়।
গত ২৪ ঘন্টায় মোট নমুনা পরীক্ষা বিবেচনায় সনাক্তের হার ১১ দশমিক ৮ শতাংশ এবং মোট পরীক্ষা বিবেচনায় সনাক্তের হার ১৮ দশমিক ২৯ শতাংশ।
দেশে গত ৮ মার্চে কোভিড-১৯ আক্রান্ত রোগী সনাক্ত হওয়ার পর থেকে দেখা গেছে মোট আক্রান্তদের মধ্যে শতকরা ৭৭ দশমিক ২৭ শতাংশ রোগী সুস্থ্য হয়েছেন এবং এক দশমিক ৪৬ রোগী মারা গেছেন।
মারা যাওয়া ২৩ জনের মধ্যে ১৫ জন পুরুষ এবং ৮ জন নারী বলে উল্লেখ করে আরো জানানো হয়, ২ জনের বয়েস ৪০ বছর, ৫ জনের বয়েস ৫০ বছরের মধ্যে এবং বাকী ১৬ জনের বয়েস ৬০ বছরের বেশি।
বিভাগ ভিত্তিক তথ্য অনুযায়ী, ১৯ জন ঢাকা বিভাগের এবং বাকী ৪ জন দেশের অন্য বিভাগের বাসিন্দা।
মোট মারা যাওয়া ৫ হাজার ৫শ’ জনের মধ্যে ঢাকা বিভাগের ২ হাজার ৭৯০ জন, চট্টগ্রাম বিভাগের এক হাজার ১১১ জন, রাজশাহী বিভাগের ৩৫৯ জন, খুলনা বিভাগের ৪৪৭ জন, বরিশাল বিভাগের ১৯৩ জন, সিলেট বিভাগের ২৩৫ জন, রংপুর বিভাগের ২৫০ জন এবং ময়মনসিংহ বিভাগের ১১৫ জন।
দেশে প্রথম কোভিড-১৯ রোগী সনাক্ত হওয়ার পর থেকে মোট ২০ লাখ ৬১ হাজার ৫২৮টি নমুনা পরীক্ষা করা হয়।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, সরকার কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা সহজসাধ্য করতে একশ’ চিকিৎসকের সমন্বয়ে গঠিত টিমের মাধ্যমে সার্বক্ষনিকভাবে টেলিমেডিসিন সেবা চালু করেছে এবং মোট ৪ লাখ ৫৮ হাজার ৩৩২ জন এই সেবা গ্রহণ করেছেন।
জরুরি স্বাস্থ্যসেবা দেয়ার জন্য চিকিৎসকদের নিয়ে গঠিত সরকারের চিকিৎসক দলের কাছ থেকে ২ কোটি ১৫ লাখ ৯৩ হাজার ৬৯১ জন স্বাস্থ্য ওয়েব পোর্টাল এবং মোবাইলে হট লাইনের মাধ্যমে স্বাস্থ্যসেবা গ্রহণ করেছেন।
কোভিড-১৯ বিষয়ক তথ্য ও চিকিৎসাসেবা পেতে হটলাইন ও যোগাযোগের নাম্বার গুলো হলো ১৬২৩৬, ৩৩৩, ১০৬৫৫ এবং ০১৯৪৪৩৩৩২২২।
বিশ্বের ২১২ দেশ ও অঞ্চলে করোনাভাইরাস( কোভিড-১৯ ) মহামারীতে আক্রান্ত হয়ে ১০ লাখ ৭৩ হাজার ৩৮৮ জন মারা গেছে এবং এই ভাইরাসে ৩ কোটি ৭১ লাখ ৫৫ হাজার ৬৪২ জন আক্রান্ত হয়েছে।
পৃথিবীর প্রথম দেশ হিসেবে চীনের হোবেই প্রদেশের রাজধানী উহান শহরে চলতি বছরের ১১ জানুয়ারী কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech