বিজ্ঞপ্তি:
Welcome To Our Website...
সংবাদ শিরোনাম :
অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের পাশে বরিশাল সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ আদর্শবান দেশপ্রেমিক গড়তে ইশা ছাত্র আন্দোলনের বিকল্প নেই বরিশালে কারাবন্দিদের মাঝে টিভি, সেলাই মেশিনসহ অন্যান্য উপকরণ বিতরণ কলাপাড়ায় বিদ্রোহী মেয়র প্রার্থী দিদার উদ্দিন আহমেদ আওয়ামী লীগ থেকে বহিষ্কার লালমোহনে পাওনা টাকা ফেরত পেতে ভুক্তভোগীর সংবাদ সম্মেলন বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন মোল্লার মৃত্যুতে বরিশাল সিটি মেয়রের শোক ঝালকাঠি পৌরসভার সাবেক মেয়রের ছেলের মৃত্যুতে বরিশাল সিটি মেয়রের শোক ৪০তম বিসিএসের ফল প্রকাশ এইচএসসি’র ফল: শিক্ষা বোর্ডগুলোকে ক্ষমতা দিয়ে গেজেট প্রকাশ সমালোচকদেরও ভ্যাকসিন নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
বরিশালে স্বাস্থ্যকর্মীদের অনদিষ্টকালের জন্য কর্ম বিরতি

বরিশালে স্বাস্থ্যকর্মীদের অনদিষ্টকালের জন্য কর্ম বিরতি

নিয়োগবিধি সংশোধনসহ বেতন বৈষম্য নিরসনের দাবিতে বরিশালে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছে স্বাস্থ্য সহকারীরা।

বৃহষ্পতিবার (২৬ নভেম্বর) সকালে জেলার সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এ কর্মসূচি পালন করা হয়। এদিকে, বরিশাল নগরের ব্রাউন কম্পাউন্ডে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের সামনে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করে স্বাস্থ্য সহকারীরা।

বাংলাদেশ হেলথ এ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশন, বাংলাদেশ স্বাস্থ্য বিভাগীয় পরিদর্শক সমিতি, বাংলাদেশ স্বাস্থ্য বিভাগীয় মাঠ কর্মচারী এসোসিয়েশন ও বাংলাদেশ হেলথ ইন্সপেক্টর সেক্টোরাল এসোসিয়েশনের ব্যানারে এ কর্মসূচি পালন করা হচ্ছে। বাংলাদেশ হেলথ এ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশনের বরিশাল বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও স্বাস্থ্য সহকারী তরুণ দাস মুন্সি বলেন, টিকা দান (ইপিআই) কর্মসূচির মাধ্যমে মা ও শিশুর জীবন রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে মাঠ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য সহকারীরা।

১৯৯৮ সালের ৬ ডিসেম্বর বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলেন স্বাস্থ্য সহকারীদের টেকনিক্যাল পদমর্যাদা ও বেতন স্কেল পরিবর্তন করে দেয়া হবে।

এরপর দীর্ঘদিনে তা বাস্তবায়ন না হওয়ায় ২০১৮ সালে আন্দোলনে নামে স্বাস্থ্য সহকারীরা। তবে কয়েকদিনের মাথায় তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী আমাদের দাবি মানার প্রতিশ্রুতি দিলে কর্মসূচি প্রত্যাহার হয়।

এরপর প্রায় ২ বছরেও সে দাবি মানা না হলে ২০২০ সালের ফেব্রুয়ারি আবারো আন্দোলনের পথ বেছে নেয় স্বাস্থ্য সহকারীরা।

তখন ১ মাসের মধ্যে আমাদের দাবী বাস্তবায়নের আশ্বাস দেয় বর্তমান স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু প্রায় ৯ মাস অতিবাহিত হতে চললেও আমাদের দাবি বাস্তবায়ন হয়নি, তাই আজ থেকে অনির্দিষ্টকালে দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি শুরু করেছে স্বাস্থ্য সহকারীরা।

বাংলাদেশ হেলথ এ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জিয়াউল হাসান কাবুল জানান, স্বাস্থ্য সহকারীরা শিশু ও মাতৃ মৃত্যু হ্রাস, যক্ষ্মা, ধনুষ্টংকার, ডায়রিয়া, ম্যালেরিয়া নিয়ন্ত্রণ, সংক্রামক ও অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ, অন্ধত্ব দুরীকরণের লক্ষ্যে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল ও দায়িত্বশীলভাবে ভূমিকা পালন করে যাচ্ছে।

বর্তমান করনোকালে আক্রান্তদের বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য সহায়তা প্রদান করেছি আমরা, প্রবাসীদের কোয়ারিন্টাইনে থাকা নিশ্চিত করেছি।

তারপরও আমাদের কোন প্রণোদনা নেই, নেই কোন ছুটি। এ করোনাকালে সারাদেশে আমাদের ৪ জন সহকর্মী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন, আর ১২ শতের অধিক করোনায় আক্রান্ত হয়েছেন। হেলথ ইন্সপেক্টর সেক্টোরাল এসোসিয়েশন বরিশাল জেলা কমিটির সভাপতি গিয়াস উদ্দিন সিকদার ও বাংলাদেশ স্বাস্থ্য বিভাগীয় পরিদর্শক সমিতি বরিশাল জেলা কমিটির সভাপতি মোঃ নজরুল ইসলাম জানান, দাবি আদায়ের লক্ষে সারাদেশেই স্বাস্থ্য সহকারীরা তাদের কাজ বন্ধ রেখেছেন।

এতে করে ইপিআই ও টিকাদান কার্যক্রম বন্ধ রয়েছে। আর দাবি বাস্তাবায়ন না করা হলে আগামী৫ ডিসেম্বর থেকে হাম-রুবেলা ক্যাম্পেইনেও কাজ করবে না স্বাস্থ্য সহকারীরা।

মাসব্যপি ওই ক্যাম্পেইনে সারাদেশে ৩ কোট ৭৩ লক্ষ ৫৩ হাজার ৮২৭ শিশুকে টিকা প্রদান করা হবে। তারা তাদের দাবি বাস্তবায়নে সংশ্লিষ্ট সকদের হস্তক্ষেপ কামনা করেছেন।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: AMS IT BD