বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

সাত বিভাগে হচ্ছে তথ্য কমপ্লেক্স, থাকছে সিনেপ্লেক্সও

সাত বিভাগে হচ্ছে তথ্য কমপ্লেক্স, থাকছে সিনেপ্লেক্সও

ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহর ও ১৯টি জেলায় তথ্য কমপ্লেক্স নির্মাণ করবে তথ্য মন্ত্রণালয়। ‘জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ’ শিরোনামে প্রথম পর্যায়ের প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১১০৩ কোটি ৬৬ লাখ টাকা।পুরো ব্যয়ই নির্বাহ করা হবে সরকারি অর্থে।

আজ মঙ্গলবার প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি সভায় যুক্ত ছিলেন।

সভাশেষে পরিকল্পনা মন্ত্রণালয়ের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, আপনারা জানেন, জেলা পর্যায়ে ও বিভাগীয় পর্যায়ে কোন বিভাগীয় অফিস নেই। তাই তথ্যমন্ত্রণালয় সাতটি বিভাগীয় শহর ও ১৯টি জেলায় অফিস করার প্রকল্প গ্রহণ করেছে। ১৯টি জেলা নির্ধারণ করা হয়েছে যেসব জেলায় জমি পাওয়া গেছে, অর্থাৎ জেলা পরিষদের পক্ষ থেকে জমি পাওয়া গেছে প্রাথমিক পর্যায়ে সেসব জেলাকে নির্বাচিত করা হয়েছে।

সচিব আবুল কালাম আজাদ বলেন, প্রকল্পে প্রতিটি কার্যালয়ের সঙ্গে একটি করে সিনেপ্লেক্স থাকবে। এই সিনেপ্লেক্সে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বাংলাদেশের সংগ্রাম, ইতিহাস ঐতিহ্য এবং বঙ্গবন্ধু বা স্বাধীনতার পক্ষে ও দেশের উন্নয়ন যে কর্মকাণ্ড তা প্রতিদিন ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে দেখানো হবে। এছাড়াও এ প্রকল্পে তথ্যমন্ত্রণালয়ের প্রস্তাব ছিল যারা গণমাধ্যমে কাজ করছেন এবং যারা সাংস্কৃতিক অঙ্গনে কাজ করছেন, তাদের মধ্যে একটা যোগসূত্র তৈরি হবে। প্রকল্পটি ভালো বিবেচনায় গৃহীত হয়েছে।

তিনি জানান, বিভাগীয় পর্যায়ের ভবনগুলো হবে ৭তলা এবং জেলা পর্যায়ের ভবনগুলো হবে ৫তলা বিশিষ্ট। ভবনের ডিজাইনও সাংবাদিকদের দেখান সচিব।

নতুন এ প্রকল্পটির এ মাসেই শুরু হয়ে শেষ হবে ২০২৩ সালের ডিসেম্বর মাসে।

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech