বিজ্ঞপ্তি:
Welcome To Our Website...
আবার তাপমাত্রা কমে শীতের আমেজ

আবার তাপমাত্রা কমে শীতের আমেজ

পৌষের শেষে এসে তাপমাত্রা কিছুটা বেড়ে গিয়েছিল। গত কয়েকদিন এই পরিস্থিতির পর আবার তাপমাত্রা কমে শীতের আমেজ প্রকট হয়েছে। মঙ্গলবারের তুলনায় গতকাল বুধবার ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে। ফলে গতকাল বুধবার (১৩ জানুয়ারি) দুপুরের পর থেকেই দেশের বেশ কয়েকটি অঞ্চলে শৈত্যপ্রবাহ বইতে শুরু করেছে। এটি আরও এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

আর আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আগামী দুই দিনে আরও কিছুটা কমে তা ৬ ডিগ্রি পর্যন্ত নেমে যেতে পারে। এদিকে শৈত্যপ্রবাহ আগামী সপ্তাহের মাঝামাঝিতে গিয়ে কমে যাওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, সৈয়দপুর ও কুড়িগ্রাম অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে এবং আরও বিস্তার লাভ করতে পারে বলে আবহাওয়া অফিস জানায়।

আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস জানান, ‘গতকাল বুধবারের তুলনায় তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে আগামী দুই দিন। এরপর কিছুটা বাড়লেও শীতের আমেজ থাকবে আরও বেশ কিছুদিন। এখন আবার উত্তরের বাতাস বইতে শুরু করেছে। আগামী সপ্তাহের মাঝামাঝি গিয়ে কমে আসতে পারে শৈত্যপ্রবাহের আমেজ।’

দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁর বদলগাছীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা গতকাল বদলগাছিতেই ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ হিসেবে তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি।
বিভাগীয় শহরগুলোর মধ্যে মঙ্গলবারের তুলনায় প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস কমে গতকাল বুধবার ঢাকায় রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ময়মনসিংহে কমেছে ২ ডিগ্রি; আজ সেখানে ১২ দশমিক ২, গতকাল ছিল ১৪ দশমিক ৭। চট্টগ্রামে কমেছে ৫ ডিগ্রি; আজ সেখানে ১২ দশমিক ৫, গতকাল ছিল ১৮ দশমিক ২। সিলেটে প্রায় একই আছে; আজ সেখানে ১৫ দশমিক ৪, গতকাল ছিল ১৫ দশমিক ৫। রাজশাহীতে কমেছে প্রায় ৫ ডিগ্রি; আজ সেখানে ৯ দশমিক ৮, গতকাল ছিল ১৪ দশমিক ৫। রংপুরে কমেছে ৫ ডিগ্রি; আজ ১১ দশমিক ২, গতকাল ছিল ১৬ দশমিক ১। খুলনায় প্রায় একই আছে; আজ ১৬, গতকাল ছিল ১৬ দশমিক ৫। বরিশালে কমেছে দুই ডিগ্রি; আজ ১৩ দশমিক ৮, গতকাল ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতর জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তর পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর প্রভাবে অস্থায়ীভাবে আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারদেশে হালকা থেকে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। উত্তরাঞ্চলে দুপুর পর্যন্ত এই কুয়াশা থাকতে পারে।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: AMS IT BD