বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com
‘উন্নয়নশীল দেশে উত্তরণের পূর্ণ যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ’

‘উন্নয়নশীল দেশে উত্তরণের পূর্ণ যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানব সম্পদ এবং অর্থনৈতিক ও পরিবেশগত ভঙ্গুরতা এই তিনটি সূচকের ভিত্তিতে জাতিসংঘ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের বিষয়টি পর্যালোচনা করে ২০১৮ সালে অনুষ্ঠিত প্রথম ত্রি-বার্ষিক পর্যালোচনা সভায় বাংলাদেশে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের তিনটি মানদণ্ড খুব ভালোভাবে পূরণ করে। তারই ধারাবাহিকতায় এ বছর অনুষ্ঠিত ত্রি-বর্ষিক পর্যালোচনা সভায় বাংলাদেশ পুনরায় সকল মানদণ্ড অত্যন্ত সফলতার সঙ্গে পূরণের মাধ্যমে স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের যোগ্যতা অর্জন করলো।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকালে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ অর্জন করেছে বাংলাদেশ; এ বিষয়ে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। গণভবন থেকে ভার্চুয়ালি এ সংবাদ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, করোনাভাইরাস এর মহামারীর কারণে ২০২০ সাল শুধু আমাদের জন্য নয় গোটা বিশ্বের জন্য ছিল সংকটময় এ মহামারীতে যাদের মৃত্যু হয়েছে তাদের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করেন আমরা ইতিমধ্যে টিকা প্রদান শুরু করেছি গত বৃহস্পতিবার পর্যন্ত ২৮ লাখ ৫০ হাজার ৯৪০ জনকে প্রথম টিকা প্রদান করা হয়েছে। অর্থনীতির চাকাকে সচল রাখতে এখন পর্যন্ত আমরা ১ লাখ ২৪ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি যার জিডিপির ৪.৪ শতাংশ

শেখ হাসিনা বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তোলনের ফলে বর্হি বিশ্বে বাংলাদেশ একটি প্রত্যয় ও মর্যাদাশীল দেশ হিসেবে জায়গা করে নেবে আমাদের এই অর্জনকে সুসংহত এবং টেকসই করতে হবে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়া এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার ক্ষেত্রে আমাদের জন্য এটি একটি বিশেষ

বাঙালি বীরের জাতি মাত্র নয় মাসে আমাদের স্বাধীনতার লাল সূর্য থেকে ছিনিয়ে এনেছেন আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আমাদের এই উন্নয়নের গতিধারা অব্যাহত থাকলে বিশ্বদরবারে বাংলাদেশকে একটি উন্নত সমৃদ্ধ মর্যাদাশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা হবে ইনশাআল্লাহ বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আসুন দলমত নির্বিশেষে জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী মাহেন্দ্রক্ষণে আমরা সকলে ঐক্যবদ্ধ ভাবে বাংলাদেশকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের স্বপ্নের সোনার বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠার অঙ্গীকার করি।

স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণকে তরুণ প্রজন্মকে উৎসর্গ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এ সময় দেশের এমন অর্জনে তিনি দেশবাসিকে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

প্রধানমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ; আওয়ামী লীগের ১২ বছরের কষ্টের ফল। আজকের বাংলাদেশ আর আগের বাংলাদেশ এক নয়। বিভিন্ন সূচকে আমাদের উন্নতি হয়েছে। আজকের বাংলাদেশ এক বদলে যাওয়া বাংলাদেশ।

Please Share This Post in Your Social Media




কারিগরি সহায়তা: Next Tech